মেইন ম্যেনু

মাত্র দু’জন পাস করায় সহজ করা হল ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে ভর্তি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৪-১৫ শিক্ষাবর্ষে খ-ইউনিটের ভর্তি পরীক্ষায় ইংরেজি বিষয়ে মাত্র দু’জন পাশ করায় শেষ পর্যন্ত ভর্তি প্রক্রিয়ায় পরিবর্তন আনা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক প্রিয়.কমকে জানিয়েছেন উচ্চতর ইংরেজি নয় সাধারণ ইংরেজির নম্বরের ভিত্তিতে ইংরেজি বিভাগে প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি করা হবে।

তিনি প্রিয়.কমকে জানান, পরীক্ষামূলকভাবে এবার ইংরেজি বিষয়ে ভর্তির জন্য সাধারণ ইংরেজির পাশাপাশি উচ্চতর ইংরেজি রাখা হয়েছিল। কিন্তু দেশের শিক্ষা প্রতিষ্ঠানে ইংরেজি শিক্ষার মান আশানুরূপ না হওয়ায় মাত্র দুইজন উচ্চতর ইংরেজিতে পাশ নম্বর পেয়েছেন। তাই শুক্রবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ উচ্চতর নয়, সাধারণ ইংরেজি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ইংরেজি বিষয়ে ছাত্র ভর্তির সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে ১৫০ জন শিক্ষার্থীকে ভর্তি করা হবে। যাদের ১২৫ জনই কলা অনুষদের অধীন ‘খ’ ইউনিট থেকে আসার কথা।

ইংরেজি বিভাগে ভর্তির শর্ত হিসেবে এসএসসি ও এইচএসসিতে ইংরেজিতে ২০০ নম্বর এবং ভর্তি পরীক্ষায় বাধ্যতামূলকভাবে ‘উচ্চতর ইংরেজি’ উত্তর করার বিধান রাখা হয়। ভর্তির যোগ্যতা হিসেবে ভর্তি পরীক্ষায় ‘সাধারণ ইংরেজিতে’ ২০ এবং ‘ইলেকটিভ ইংলিশে’ ১৫ পাওয়ার শর্ত দেয়া হয়। কিন্তু ‘খ’ ইউনিটে মাত্র দুই জন পরীক্ষার্থী উচ্চতর ইংরেজিতে ২০ বা তার বেশি নম্বর পেয়েছেন।

প্রসঙ্গত, ২০১৩-১৪ শিক্ষাবর্ষেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে খ-ইউনিটে ৩৬ হাজার ৮শ’ ৩৬ জন শিক্ষার্থীর মাঝে ন্যূনতম পাস নম্বর তুলতে ব্যর্থ হয় ৩১ হাজার ৬শ’ ২৪ জন। এর মাঝে ইংরেজিতে ফেল করে ৫৬ শতাংশ শিক্ষার্থী। এছাড়া বাংলা এবং ইংরেজি উভয় বিষয়ে ফেল করে ৩৮ শতাংশ শিক্ষার্থী।






মন্তব্য চালু নেই