মেইন ম্যেনু

মডেল পদ্ধতির কারণে পাসের হার কমেছে

মডেল উত্তরপত্র পদ্ধতির আলোকে পরীক্ষার খাতা মূল্যায়ন করায় আগের বছরের তুলনায় এবার পাসের হার কমেছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, উত্তরপত্র মূল্যায়নে একটি সমতা আনতে নতুন পদ্ধতি অবলম্বন করা হয়েছে। এবার প্রথমবারের মতো এ পদ্ধতিতে পাবলিক পরীক্ষার খাতা মূল্যায়ন করা হয়েছে।

তিনি বলেন, শিক্ষকদের একটি উত্তরপত্র দেয়া হয়েছে। সেটির উপর ভিত্তি করে নম্বর দিয়েছেন শিক্ষকরা। এ বিষয়ে গত তিন বছর থেকে প্রস্তুতি নিয়ে আসছি। শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। পুরনো পদ্ধতিতে খাতা মূল্যায়নে অনেক ত্রুটি-বিচ্যুতি থাকায় নতুন পদ্ধতি অবলম্বন করা হয়েছে। এতে খাতা মূল্যায়নে নম্বর দেয়ার ক্ষেত্রে একটি সমতা রাখা হয়েছে।

মন্ত্রী বলেন, অনেকে অসাধুপন্থায় উত্তর লেখার সুযোগ পায়নি। এটিরও প্রভাব ফলাফলে পরেছে বলে তিনি মনে করেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আগে বিজ্ঞান, গণিত ও ইংরেজি বিষয়ে পাসের হার অনেক কম ছিল। এবার এসব বিষয়ে শিক্ষকদের দক্ষতা ও অতিরিক্ত ক্লাসসহ নানা প্রচেষ্টায় শিক্ষার্থীরা ভালো করতে সক্ষম হয়েছে।

এরআগে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেয়া হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা এই অনুলিপি তুলে দেন। সেখানে শিক্ষামন্ত্রী ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

এবার সারা দেশের ১০ শিক্ষা বোর্ডে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮০ দশমিক ৩৫ শতাংশ।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই