মেইন ম্যেনু

বিশ্বনেতাদের পক্ষপাত থেকে সরে গাজায় হামলা বন্ধের দাবি

বিশ্বনেতাদের বিশেষ করে আমেরিকা ও পশ্চিমা দেশগুলোর পক্ষপাতমূলক আচরণ ও উদাসীনতার কারনেই ইসরাইল ফিলিস্তিনের গাজায় এই বর্বরতা হামলা চালিয়ে শত শত নারী-শিশু হত্যা করছে বলে অভিযোগ করেছে পরিবেশ বাঁচাও আন্দোলনসহ (পবা) আরো ১৪টি সহযোগী সংগঠন। বিশ্বনেতাদের এই পক্ষপাত ও উদাসীনতা থেকে সরে এসে হামলা বন্ধের উদ্যোগ নিয়ে ফিলিস্তিনিতে শান্তি প্রতিষ্ঠা করার দাবি জানিয়েছেন বক্তারা।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে পরিবেশ বাঁচাও আন্দোলন সহ ১৪ টি সহযোগী সংগঠনের আয়োজিত ‘নারী শিশু সহ ফিলিস্তিনি জনগণের ওপর ইসরাইলের বর্বর হামলা বন্ধের’ দাবিতে এক মানববন্ধনে বক্তারা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তরা বলেন, ফিলিস্তিনে হামলায় জাতিসংঘ মহাসচিব বান কি মুন এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি চলমান সমস্যা সমাধানে কূটনৈতিক দৌড়ঝাপ করলেও তা কোনো ফল দেয়নি। নিরীহ ফিলিস্তিনি জনগণের ওপর ইসরাইলের হত্যাযজ্ঞ নিরাপত্তা পরিষদ ও বিশ্ব নেতৃত্বকে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত।

ফিলিস্তিনের ক্ষতিগ্রস্ত পরিস্থিতি উল্লেখ করে বক্তরা বলেন, গাজায় বর্বরোচিত হামলায় বুধবার পর্যন্ত প্রায় ৬৫০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এই হামলায় বাদ যায়নি মসজিদও। জাতিসংঘের ত্রাণ দফতর চলমান পরিস্থিতিতে বেসামরিক জনগণের আবস্থাকে বিপর্যয় বলে বর্ণনা করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ইসরাইলের গোলার আঘাতে গাজায় এ পর্যন্ত ১৮ টি হাসপাতাল এবং আরো কিছু ক্লিনিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন- পরিবেশ বাঁচাও আন্দোলনের নির্বাহী সাধারণ সম্পাদক আব্দুস সোবাহান, সাধারণ সম্পাদক হাসিন শরিফ চৌধুরী, পরিবেশবাদী সংগঠন বিসিএইচআরডি’র নির্বাহী পরিচালক মাহাবুল হক, আতাউর রহমান প্রমুখ।






মন্তব্য চালু নেই