মেইন ম্যেনু

বাজারে আসছে এনফিল্ড বুলেট ৫০০ ইলেকট্রিক বাইক

ভারতের জনপ্রিয় টুহুইলার উৎপাদনকারী প্রতিষ্ঠান রয়েল এনফিল্ড। প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে বিভিন্ন মডেলের পেট্রোল বাইক তৈরি করছে। সম্প্রতি রয়েল এনফিল্ড একটি ইলেকট্রিক বাইক তৈরি করে আলোচনায় এসেছে। এটি দেখতে রয়েল পেট্রোল বাইকের মতই। শুধু কমবাসশন ইঞ্জিনের পরিবর্তে মোটর এবং ব্যাটারি সংস্থাপন করা হয়েছে।

ইলেকট্রিক বাইকটির নাম এনফিল্ড বুলেট ৫০০। এটিতে নিশানের লিফ ব্যাটারি বসানো হয়েছে। এটি ঘণ্টায় ১০০কিলোমিটারেরও বেশি গতিতে ছুটতে পারে।

ইলেকট্রিক বাইক তৈরির কয়েক মাস ধরে কাজ করছে প্রতিষ্ঠানটি। প্রথমে যন্ত্রপাতিগুলোকে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এরপর সেগুলো মোটর সাইকেলটিতে বসানো হয়।

ইলেকট্রিক বাইকটি ‘২০০৫ রয়েল এনফিল্ড বুলেট ৫০০’ এর কাঠামোতে তৈরি। এই মডেলের ৫০০ সিসির ইঞ্জিন এবং ট্রান্সমিশনের পরিবর্তে ইলেকট্রিক বাইকের সরঞ্জামাদি সংযোজন করা হয়েছে।

বাইকটিতে নিশানে লিফ ব্যাটারি অ্যালুমিনিয়ামে কেসে ভরে বসানো হয়েছে। অন্যদিকে ট্রান্সমিশন বক্সের জায়গায় মোটর লাগানো হয়েছে। ফলে এটিকে দূর থেকে দেখলে ইলেকট্রিক বাইক বলে মনেই হয় না।

প্রতিষ্ঠানটি পরিকল্পনা করেছে পেট্রোল চালিত সুপার বাইকের পাশাপাশি ইলেকট্রিক বাইক বাজারে সরবরাহ করবে। এজন্য বাণিজ্যিকভাবে ইলেকট্রিক বাইক তৈরির কাজ শুরু করেছে।






মন্তব্য চালু নেই