মেইন ম্যেনু

বাংলাদেশ ভ্রমণে অস্ট্রেলিয়ার নতুন সতর্কবার্তা

সাম্প্রতিক জঙ্গি কার্যক্রমের ঘটনায় নিজ নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে নতুন করে সতর্কতা জারি করেছে অস্ট্রেলিয়া।

শনিবার (২৫ মার্চ) অস্ট্রেলিয়া সরকারের পররাষ্ট্র বিষয়ক বিভাগের ওয়েবসাইটে এ সতর্কতা জারি করা হয়।

গত ২৪ মার্চ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে একটি পুলিশ চেকপোস্টে বিস্ফোরণে এক ব্যক্তি নিহতের ঘটনার পরিপ্রেক্ষিতে এ সতর্কতা জারি করে অস্ট্রেলিয়া সরকার।

এরআগে একই ঘটনার বিষয়টি উল্লেখ করে শুক্রবার দুপুরে ঢাকার মার্কিন দূতাবাস থেকে বাংলাদেশে অবস্থান করা মার্কিন নাগরিকদের নিরাপদে থাকার অনুরোধ জানিয়ে বিশেষ সতর্কতা দেয় যুক্তরাষ্ট্র। এতে মার্কিন নাগরিকদের স্থানীয় অনুষ্ঠানসহ চারপাশের ঘটনায় সতর্ক থাকতে এবং হালনাগাদ তথ্যের জন্য স্থানীয় সংবাদমাধ্যমে চোখ রাখতে বলা হয়।

অস্ট্রেলিয়া সরকারের সতর্কবার্তায় দেশটির নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের বিষয়ে নতুন করে চিন্তা করার পরামর্শ দেয়া হয়। এছাড়া বাংলাদেশে আরও জঙ্গি হামলা হতে পারে এমন নির্ভরযোগ্য তথ্য রয়েছে বলে মনে করে দেশটি।

অস্ট্রেলিয়া মনে করে শাহজালাল বিমানবন্দরের কার্যক্রম স্বাভাবিক থাকলেও, বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে উচ্চ নিরাপত্তা ঝুঁকি রয়েছে। তারপরও যারা প্রয়োজনে বাংলাদেশ ভ্রমণের পরিকল্পনা করছেন, তাদের বিষয়টি পুনর্বিবেচনা করা দরকার।

সতর্কবার্তায় আরও বলা হয়, যারা ভ্রমণ করবেন, তারা যেন প্রয়োজনীয় খোঁজখবর নিয়ে ভ্রমণে যান। এছাড়া প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে কিনা তাও চেক করতে ভ্রমণকারীদের পরামর্শ দেয়া হয়।

সতর্কবার্তায় অস্ট্রেলিয়ার জানিয়েছে, বাংলাদেশে জঙ্গিগোষ্ঠীগুলো আরও হামলা চালাতে পারে, এমন নির্ভরযোগ্য তথ্য রয়েছে। বিপদ ও হামলার ঝুঁকি এড়াতে স্থানীয় কর্তৃপক্ষের নির্দেশনা অনুসরণ করতে নিজ নাগরিকদের নির্দেশনা দেয়া হয়েছে।

এরআগে গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনার পর বাংলাদেশ ভ্রমণের বিষয়ে সতর্কতা জারি করে অস্ট্রেলিয়া। পরে তা শিথিল করা হয়।

গত বৃহ্স্পতিবার সন্ধ্যায় শাহজালাল বিমানবন্দর সড়কের গোলচত্বরে বোমা বিস্ফোরণে এক ব্যক্তি নিহত হন। এর মাত্র এক সপ্তাহ আগে আশকোনায় র‌্যাবের অস্থায়ী ক্যাম্পে আত্মঘাতী হামলায় আরেক যুবক নিহত হয়।






মন্তব্য চালু নেই