মেইন ম্যেনু

প্রযুক্তি খাতে প্রশিক্ষণ পাবে সাড়ে ১০ হাজার নারী

প্রযুক্তি খাতে নতুন উদ্যোক্তা তৈরি, কল সেন্টার এজেন্ট ও তথ্যপ্রযুক্তি সেবা প্রদানকারী হিসেবে নারীদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তুলতে ‘প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন’প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

এ বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, আমাদের বিশাল জনসংখ্যার অর্ধেকই নারী। দেশকে সামনের দিকে এগিয়ে নিতে হলে অবশ্যই অর্থনৈতিক কর্মকাণ্ডে সব নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

স্ট্যাটাসে তিনি আরও লিখেছেন, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে
প্রায় ৮১ কোটি টাকা ব্যয়ে ডিপার্টমেন্ট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজির উদ্যোগে ‘প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন’শীর্ষক প্রকল্পটি আজ একনেকর সভায় অনুমোদিত হয়েছে। এ প্রকল্পের আওতায় সারাদেশের বৃহত্তর ২১ জেলার ২১টি উপজেলায় সর্বমোট ১০ হাজার ৫০০ জন নারী প্রশিক্ষণার্থীদের তিন ক্যাটাগরিতে প্রশিক্ষণ প্রদান করা হবে।

প্রকল্পের আওতায় কী থাকবে, এ বিষয়ে তিনি লিখেছেন, ‘প্রায় চার হাজার নারীকে ফ্রিল্যান্সার থেকে উদ্যোক্তা হিসেবে তোলা, আরও চার হাজার নারীকে তথ্যপ্রযুক্তি সেবা প্রদানকারী হিসেবে গড়ে তোলা এবং প্রায় দুই হাজার ৫০০ জন নারীকে কল সেন্টার এজেন্ট হিসেব গড়ে তোলার লক্ষ্যে দুই স্তরে প্রশিক্ষণ প্রদান করা হবে প্রকল্পের আওতায়।’






মন্তব্য চালু নেই