মেইন ম্যেনু

পাঁচ স্থায়ী কমিটির পুনর্গঠন, সভাপতি পেল জাপা

দশম সংসদের তৃতীয় অধিবেশনের শেষ দিন বৃহস্পতিবার পুনর্গঠন করা হয়েছে পাঁচটি সংসদীয় স্থায়ী কমিটি। এতে বিরোধীদল জাতীয় পার্টি থেকে প্রথমবারের মতো সভাপতির পদ দেয়া হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের সভাপতির এ পদটি পেয়েছেন বিরোধীদলীয় চিফ হুইপ তাজুল ইসলাম চৌধুরী। সেইসঙ্গে সভাপতির পদ থেকে বাদ পড়েছেন অধ্যাপক আলী আশরাফ। তিনি এক সময় ডেপুটি স্পিকারও ছিলেন।

বৃহস্পতিবার রাতে স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন চলে। এ সময় সংসদ নেতার পক্ষে সংসদীয় কমিটি পুনর্গঠনের প্রস্তাব উত্থাপন করেন চিফ হুইপ আ স ম ফিরোজ।

এতে বাণিজ্য, পানিসম্পদ, বেসামরিক বিমান ও পর্যটন, পরিবেশ ও বন এবং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি পুনর্গঠনের প্রস্তাব উত্থাপন করা হয়। পরে কণ্ঠভোটে প্রস্তাবগুলো গৃহীত হয়।

তবে এ পুনর্গঠনের মধ্যদিয়ে জাতীয় পার্টি প্রথমবারের মতো কোনো সংসদীয় কমিটিতে সভাপতির পদ পেয়েছে। কমিটি গঠনের প্রথম থেকেই এই পদটি না পাওয়ায় ক্ষোভ জানিয়ে আসছিলেন তারা।

এ বিষয়ে সংসদে এক বক্তব্যে কাজী ফিরোজ রশীদ বলেছিলেন, ‘আমরা লজ্জায় মুখ দেখাতে পারি না। আমাদেরকে কোনো সভাপতির পদ দেয়া হয়নি।’

নবম সংসদে বিরোধী দলের তিন জন সংসদ সদস্যকে সংসদীয় কমিটির সভাপতি পদ দেয়া হয়। এছাড়া সরকারের শরিক দলের ৪ জন সংসদ সদস্য সভাপতির দায়িত্ব পান। কিন্তু দশম সংসদের ৫০টি স্থায়ী কমিটির কোনোটিতেই এর আগে বিরোধী দল থেকে সভাপতি নির্বাচিত করা হয়নি।






মন্তব্য চালু নেই