মেইন ম্যেনু

পদ্মার তদারকির দায়িত্বে দক্ষিণ কোরিয়া

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মূল সেতু ও নদীশাসন কাজ তদারকির দায়িত্ব পেয়েছে দক্ষিণ কোরিয়ার ‘কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন’। ৩৮৩ কোটি টাকার সেতু বিভাগের প্রকল্পটি সোমবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি অনুমোদন দিয়েছে।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সভাপতিত্বে সচিবলয়ে কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এতে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশারফ হোসেন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক (চন্নু) উপস্থিত ছিলেন।
বৈঠক সূত্র জানায়, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রকল্পটি ক্রয় প্রস্তাব সংক্রান্ত কমিটিতে উত্থাপন করেন। প্রকল্পের নাম হলো- ‘পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মূল সেতু ও নদীশাসন কাজ তদারকির জন্য কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট (সিএসসি) নিয়োগ’। অনুমোদিত প্রকল্পটির দায়িত্বে নিয়োগ পেয়েছে দক্ষিণ কোরিয়ার কোম্পানি ‘কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন’। এর ব্যয় ধরা হয়েছে ৩৮৩ কোটি ১৫ লাখ ৩৫ হাজার ৭৯১ টাকা।
কমিটির বৈঠকে স্থানীয় সরকার বিভাগের ৪টিসহ মোট ৭টি ক্রয় প্রস্তাব অনুমোদন হয়েছে। তাহলো- স্থানীয় সরকার বিভাগের উপজেলা ও ইউনিয়ন সড়কে দীর্ঘ সেতু নির্মাণ প্রকল্পের আওতায় যশোর জেলার অভয়নগর উপজেলাধীন ভাঙ্গাগেট-আমলা জিসি ভায়া মরিচা নওলি রাস্তায় নওয়াপাড়া ভৈরব নদীর উপর ৬৯৬ দশমিক ৭৫ মিটার পিসি গার্ডার ব্রিজ নির্মাণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন; একই প্রকল্পের আওতায় মাগুরা জেলার মোহাম্মদপুর উপজেলাধীন মধুমতি নদীর উপর এলাংখালী ঘাটে ৬০০ দশমিক মিটিার দীর্ঘ পিসি গার্ডার ব্রিজ নির্মাণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। কাজ দু’টির দায়িত্বপেয়েছে বাংলাদেশের ‘রেনকিন-মেক্স’ নামক জয়েন্টভেঞ্চার কোম্পানি।
একই মন্ত্রণালয়ের ঢাকা ওয়াসার পদ্মা (জশলদিয়া) পানি শোধনাগার নির্মাণ (ফেজ-১) প্রকল্প বাস্তাবয়নের জন্য চীন সরকারের মনোনিত ঠিকাদারী প্রতিষ্ঠান এম/এস চায়না সিএএমসি ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডকে নিয়োগ সংক্রান্ত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সিদ্ধান্তের প্রযোজ্য অংশ সংশোধনের (স্থানীয় শুল্ক ও কর ইত্যাদি ব্যতিত) প্রস্তাব অনুমোদন হয়েছে।
এছাড়া স্থানীয় সরকার বিভাগের খুলনা ওয়াসা কর্তৃক বাস্তবায়নাধীন ‘খুলনা পানি সরবরাহ’ প্রকল্পের এডিবি কমপোনেন্টের অধীন ডিস্ট্রিবিউশন পাইপ নেটওয়ার্ক নির্মাণ কাজের জন্য ঠিকাদার প্রতিষ্ঠান হিসেবে চায়না জিও ইঞ্জিনিয়ারিং করপোরেশন কোম্পানিকে ৩৮৪ কোটি ৬৪ লাখ ২০ হাজার ৫২২ টাকা নিয়োগের ক্রয় প্রস্তাব অনুমোদ দেয়া হয়েছে।
কৃষি মন্ত্রণালয়ের রাষ্ট্রীয় পর্যায়ের বেলারুশিয়ান পটাশ কোম্পানি (বিপিসি) ও বাংলাদেশ কৃষি উন্নয় করপোরেশনের (বিএডিসি) মধ্যে স্বাক্ষরিত চুক্তির অধীনে ১ লাখ ২০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানির ক্রয় প্রস্তাব অনুমোদন হয়।
খাদ্য মন্ত্রণালয়ের আওতাধীন খাদ্য অধিদপ্তরের ১ দশিমিক শূন্য ৫ লাখ মেট্রিক টন ধারণক্ষমতা সম্পন্ন নতুন খাদ্য গুদাম নির্মাণ শীর্ষক প্রকল্পের জন্য গুণগতমান ও ব্যয় ভিত্তিক নির্বাচন পদ্ধতিতে সুপারিশকৃত পরামর্শক প্রতিষ্ঠানের প্রস্তাবের পুনঃদরপত্র আহ্বান করা হয়েছে।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মাকসুদুর রহমান পাটওয়ারী প্রেসব্রিফিং করে সাংবাদিকদের এ তথ্য জানান।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই