মেইন ম্যেনু

নয়াদিল্লিতে জেসিসির বৈঠক আজ

নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিটির ( জেসিসি) বৈঠক অনুষ্ঠিত হচ্ছে আজ শনিবার। পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের তৃতীয় বৈঠক হবে এটি।
বৈঠকে যোগ দিতে বৃহস্পতিবার চার দিনের সফরে দিল্লি পৌঁছেছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।
এ বৈঠকে তিস্তা ও স্থলসীমান্ত চুক্তি, সীমান্ত হত্যা বন্ধসহ নিরাপত্তা সহযোগিতা ও সীমান্ত ব্যবস্থাপনা, জ্বালানি খাতে সহযোগিতা, বাণিজ্য ও উন্নয়ন খাতে সহযোগিতা, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক সহযোগিতা নিয়ে আলোচনা হবে।
এ ছাড়া আন্তরাষ্ট্রীয় যোগাযোগ, পানিসম্পদ খাতে সহযোগিতা, জনগণের যোগাযোগ ও সাংস্কৃতিক বিনিময়, বিজ্ঞান ও প্রযুক্তি এবং পরিবেশ খাতে সহযোগিতা নিয়েও আলোচনা হবে।
এসব বিষয়ের মধ্যে পানিবণ্টনে সহযোগিতা বাড়ানো, রপ্তানি বাণিজ্যে প্রতিবন্ধকতা দূর করা, নালন্দা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা স্মারক সই এবং আঞ্চলিক ও উপ-আঞ্চলিক সহযোগিতা বিশেষ গুরুত্ব পাবে।
নয়াদিল্লির উদ্দেশে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করার আগে তিনি সাংবাদিকদের বলেন, চারদিনের ভারত সফরের মধ্য দিয়ে ভারতের নতুন নেতৃত্বের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও জোরদার হবে।
মন্ত্রী বলেন, চারদিনের ভারত সফরে তিনি দুই দেশের মধ্যকার অমীমাংসিত সমস্যাসমূহ সমাধানে আলোচনা করবেন। এর মধ্যে দুটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে-তিস্তার পানিবণ্টন চুক্তি সাক্ষর ও স্থলসীমান্ত চুক্তি বাস্তবায়ন। তিনি ভারত সরকারকে অনুরোধ জানাবেন দ্রুত এসব সমস্যা সমাধানে পদক্ষেপ নিতে।
মাহমুদ আলী বলেন, জেসিসির বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের কাছে অভিন্ন নদীর পানি ব্যবস্থাপনার বিষয়ে আলোচনার জন্য বাংলাদেশ যৌথ নদী কমিশনের পরবর্তী বৈঠক আয়োজনের বিষয়টি তুলে ধরবেন তিনি।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই