মেইন ম্যেনু

নেসলে ইন্ডিয়া, অমিতাভ-মাধুরী-প্রীতি জিনতার বিরুদ্ধে মামলা

ম্যাগি নুডলসে মাত্রাতিরিক্ত সীসা ও মনো-সোডিয়াম গ্লুটামেট থাকার প্রমাণ পাওয়ায় ভারতের উত্তরপ্রদেশের একটি আদালতে নেসলে ইন্ডিয়া, প্রখ্যাত অভিনেতা অমিতাভ বচ্চন এবং দেশটির দুই অভিনেত্রী মাধুরী দীক্ষিত ও প্রীতি জিনতার বিরুদ্ধে পৃথক মামলা হয়েছে।

উত্তরপ্রদেশের ফুড সেফটি এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফএসডিএ) শনিবার বারাবাঙ্কি জেলার এডিশনাল চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে নেসলে ইন্ডিয়ার (ম্যাগি নুডলস প্রস্তুতকারী কোম্পানি) বিরুদ্ধে মামলাটি দায়ের করে। অন্যদিকে, স্থানীয় এক আইনজীবী একই আদালতে শনিবার বলিউডের ওই তিন স্টারের বিরুদ্ধে পৃথক একটি মামলা দায়ের করেন।

বারাবাঙ্কি জেলার ফুড সেফটি অফিসার ভি কে পান্ডে জানান, এফএসডিএ কমিশনার পি পি সিং অনুমতির দেওয়ার পরই নেসলে ইন্ডিয়ার বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়। এর আগে এফএসডিএ বারাবাঙ্কি জেলার ইজি ডে স্টোর থেকে ম্যাগির নমুনা সংগ্রহ করে তা পরীক্ষাগারে পাঠায়। পরীক্ষায় দেখা যায়, ম্যাগি নুডলসে নির্ধারিত মাত্রার চেয়ে ১৭ গুণ বেশি মনো-সোডিয়াম গ্লুটামেট ও সীসার উপস্থিতি রয়েছে। যা শিশুসহ মানব স্বাস্থ্যের জন্য বিপজ্জনক।

বিষয়টি খতিয়ে দেখতে কেন্দ্রীয় ফুড সেফটি এন্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়াকে নির্দেশ দিয়েছে ভারত সরকারের ভোক্তা বিষয়ক মন্ত্রণালয়। এমনকি শনিবার ফুড সেফটি এন্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া বলেছে, অভিযোগ প্রমাণিত হলে নেসলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, একই আদালতে তিন বলিউড অভিনেতার বিরুদ্ধে দ্বিতীয় মামলাটি করেছেন স্থানীয় এক আইনজীবী। তার অভিযোগ, অমিতাভ বচ্চন, মাধুরী দীক্ষিত ও প্রীতি জিনতা বিজ্ঞাপনে ম্যাগি নুডলসের ইতিবাচক দিক প্রচার করেছেন। সংবাদ মাধ্যমকে ওই আইনজীবী বলেছেন, টিভির বিজ্ঞাপনে তারা (তিন অভিনেতা) ম্যাগি নুডলসক স্বাস্থ্যসম্মত বলে প্রচার করেছেন। এজন্য তাদের বিরুদ্ধে তিনি মামলা করেছেন।






মন্তব্য চালু নেই