মেইন ম্যেনু

নূর হোসেনকে শিগগির ফেরত দিচ্ছে ভারত

নারায়ণগঞ্জের নৃশংস সাত খুনের ঘটনার প্রধান আসামি নূর হোসেনকে খুব শিগগির বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে ভারত। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক চিঠিতে এ তথ্য জানিয়েছে বলে নিশ্চিত করেছেন স্বরাষ্ট্র সচিব মোজাম্মেল হক খান।

স্বরাষ্ট্র সচিব বলেন, “গত সপ্তাহে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক চিঠিতে জানিয়েছে, নূর হোসেনকে বাংলাদেশে ফেরত পাঠাতে সব ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে। তাকে কখন, কোথায় হস্তান্তর করা হবে তা চিঠিতে জানতে চেয়েছে ভারত।”

নূর হোসেন এখন কলকাতার আদালতে আটক রয়েছেন। গত ১৪ জুন কলকাতার একটি আবাসিক ভবনে অপর দুই সহযোগীসহ আটক হন তিনি।ভারতে অবৈধভাবে অনুপ্রবেশের অভিযোগে তাকে আটক করে দেশটির পুলিশ।

স্বরাষ্ট্রসচিব জানান, আমরা জানতে পেরেছি নূর হোসেনকে দেশে ফেরত পাঠাতে প্রয়োজনীয় পদক্ষেপগুলো শেষ করতে ভারতের আরো কয়েকদিন লেগে যেতে পারে। বিষয়টি দেশটির আদালতের বিচার প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট।

তিনি বলেন, “সব কিছু ঠিক থাকলে এক সপ্তাহের কম সময়ের মধ্যে নূর হোসেনকে ফেরত পাওয়া যাবে। বিষয়টিতে আমরা ভারতের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে চলছি।”

গত সেপ্টেম্বর মাসে দুই দেশের যৌথ বৈঠকে নূর হোসেনকে ফেরত পাঠানোর দাবি জানায় বাংলাদেশ। সে সময় ভারত জানায়, তারা নূর হোসেনকে ফেরত দেবে এবং একই সঙ্গে অন্য বাংলাদেশিদেরও ফেরত পাঠানোর ব্যবস্থা নেয়া হবে।

গত এপ্রিল মাসে নারায়ণগঞ্জের প্যানেল মেয়র নজরুল ইসলামসহ সাত খুনের ঘটনার পর ভারতে পালিয়ে যান নূর হোসেন। সাত খুনের ঘটনার আট মাস পরও কোনো চার্জশিট দাখিল করতে পারেনি পুলিশ। এ মামলায় ১৫ র্যা ব সদস্যসহ ১৭ জন আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দী দিয়েছেন।






মন্তব্য চালু নেই