মেইন ম্যেনু

নিজামীর ফাঁসির আদেশ রদ চায় অ্যামনেস্টি

একাত্তরের মানবতাবিরোধী অপরাধী জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড রদ করার আহ্বান জানিয়েছে লন্ডনভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

অ্যামনেস্টির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত সংবাদে বলা হয়েছে, নিজামীকে ফাঁসি দেওয়া মানে একাত্তরের লাখ লাখ ভুক্তভোগীদের প্রতি ন্যায় বিচার- এমনটি হবে না। এ ছাড়া এই বিচার নিয়ে আসামিপক্ষ দাবি করে আসছেন, বিচার প্রক্রিয়া স্বচ্ছ হচ্ছে না।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিটি) বাংলাদেশের তৃতীয় বৃহৎ রাজনৈতিক দলের প্রধান মতিউর রহমানকে বুধবার মৃত্যুদণ্ড দেন।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বাংলাদেশবিষয়ক গবেষক আব্বাস ফয়েজ বলেছেন, যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ড প্রাপ্ত নিজামীসহ সব আসামির মৃত্যুদণ্ড রোধ করতে হবে বাংলাদেশকে। মৃত্যুদণ্ডের পরিণতি হয় নিষ্ঠুরতা, অমানবিকতা, অগ্রহণযোগ্য শাস্তি। এ ছাড়া মৃত্যুদণ্ড হলে এবং বিচার প্রক্রিয়ায় ত্রুটি থাকলে পুনরায় তার বিচার করা সম্ভব হয় না।

মুক্তিযুদ্ধের সময়ের যুদ্ধাপরাধ ছিল ভয়ংকর। ভুক্তভোগীরা এ জন্য বিচার প্রত্যাশা করতেই পারেন। কিন্তু মৃত্যুদণ্ড শুধু সহিংসতা বাড়ায়।






মন্তব্য চালু নেই