মেইন ম্যেনু

নিজভূমে ফিরলো বিরল প্রজাতির সাপটি

অবেশেষ নিজভূমে ফিরে গেলো বিরল প্রজাতির সাপটি। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের উদ্যোগে রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার প্রস্তাবিত প্রেমতলী পাখির অভয়াশ্রম এলাকার পদ্মার চরের ফরহাদপুরে শুক্রবার সাপটি অবমুক্ত করা হয়েছে।

এর আগে গত ২৯ সেপ্টেম্বর নওগাঁ জেলার ধামুইরহাট উপজেলার আগ্রাদিগন এলাকা হতে বিপন্ন প্রজাতির সাপটি উদ্ধার করা হয়। আটক হওয়ার পর স্থানীয়দের খবরের ভিত্তিতে শিমুলতলী ফরেস্ট থেকে উপজেলার আগ্রাদিগন এলাকা থেকে সাপটি উদ্ধার করা হয়।

রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা মোল্যা রেজাউল করিম বাংলানিউজকে জানান, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সাপটি উদ্ধার করার পর বিভাগীয় বন কার্যালয়ে তার নিয়মিত পরিচর্যা, নিবিড় পর্যবেক্ষণ ও প্রয়োজনীয় খাবার দিয়ে সম্পূর্ণ সুস্থ করার পরে শুক্রবার তা অবমুক্ত করা হয়।

এসময় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ফরেস্টার বীরেন্দ্রনাথ রায়, সোহেল রানা, অদৈত মণ্ডল, সামাজিক বনায়নের উপকারভোগী দলনেতা আল্লাম হোসেন উপস্থিত ছিলেন।

বিভাগীয় বন কর্মকর্তা মোল্যা রেজাউল করিম আরও জানান, বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার দেশসমূহে একসময় এ প্রজাতীর অর্থাৎ চন্দ্রবোড়া সাপ বিপুল সংখ্যক বসবাস করতো। বর্তমানে খাদ্য ও আবাসস্থল সঙ্কট, জলবায়ু পরিবর্তন ও মাটিতে ব্যাপক কীটনাশকের ব্যবহারের করণে এ প্রজাতীর সাপের সংখ্যা ক্রমাগতভাবে কমছে।

ফলে এখন তা বিরল ও বিপন্ন প্রজাতীর তালিকাভুক্ত হয়েছে বলে জানান তিনি।






মন্তব্য চালু নেই