মেইন ম্যেনু

টার্গেটে এবার বাংলাদেশ, ভারতে ‘রেড এলার্ট’

দ.এশিয়ায় জিহাদের ডাক জাওয়াহিরির

আল-কায়দার ভারতীয় শাখা গঠনের মধ্যদিয়ে দক্ষিণ এশিয়ায় জিহাদে ডাক দিলেন সংগঠনের শীর্ষ নেতা আয়মন আল-জাওয়াহিরি। বুধবার এক ভিডিও বার্তায় তিনি এ ঘোষণা দেন।
তিনি বলেন, ‘আল-কায়দার ভারতীয় শাখা গঠনের ফলে উপমহাদেশে ইসলামি শাসনের জিহাদি ঝাণ্ডা ঊর্ধ্বে তুলে ধরা সম্ভব হবে।’ খবর এনডিটিভি।
৫৫ মিনিটের ওই ভিডিও বার্তায় জাওয়াহিরি তালেবান নেতা মোল্লা ওমরের প্রতি ফের তার একনিষ্ঠ আনুগত্য প্রকাশ করেন। তিনি বলেন, ‘ভারতীয় উপমহাদেশে আল কায়দার শাখা গঠন মিয়ানমার, বাংলাদেশ, আসাম, গুজরাট, আহমেদাবাদ ও কাশ্মিরের মোসলমানদের জন্য আনন্দের খবর।’ নতুন এ শাখা মোসলমানদের অন্যায় ও অত্যাচার থেকে রক্ষা করবে বলে তিনি দাবি করেন।
বিশ্লেষকরা বলছেন, ভারতে শাখা গঠনের মধ্য দিয়ে আল-কায়দার এই বর্ষিয়ান নেতা ইসলামিক স্টেট (আইএস) এর জন্য তরুণ যোদ্ধা খুঁজে বের করার চেষ্টা করছেন। আইএস ইরাক সিরিয়া সীমান্তে খেলাফত প্রতিষ্ঠার চেষ্টা চালিয়ে যাচ্ছে।
ইসলামিক স্টেট নেতা আবু বকর আল-বাগদাদী সম্প্রতি নিজেকে ‘খলিফা’ বলে ঘোষণা দিয়েছেন এবং সব মোসলমানকে তার প্রতি আনুগত প্রদর্শনের আহ্বান জানিয়েছেন।
সংবাদদাতারা বলছেন, আল-জাওয়াহিরির এ ঘোষণা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য হুমকি হয়ে উঠতে পারে। বিজেপির সমর্থকরা এতে হতাশ হতে পারে।

## আল-কায়দার টার্গেটে এবার বাংলাদেশ:
আফগানিস্তান ও পাকিস্তানে আল-কায়েদা সক্রিয় থাকলেও এবার বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোকেও টার্গেট করেছে বর্তমান নেতৃত্ব। ইতিমধ্যে আল-কায়েদার ভারতীয় শাখা প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন সংগঠনটির প্রধান আয়মান আল জাওয়াহিরি।
বুধবার অনলাইনে পোস্ট করা এক ভিডিও বার্তায় তিনি এ ঘোষণা দেন।
তিনি বলেন, ‘আল-কায়দার ভারতীয় শাখা গঠনের ফলে উপমহাদেশে ইসলামি শাসনের জিহাদি ঝাণ্ডা ঊর্ধ্বে তুলে ধরা সম্ভব হবে।’
৫৫ মিনিটের ওই ভিডিও বার্তায় জাওয়াহিরি তালেবান নেতা মোল্লা ওমরের প্রতি ফের তার একনিষ্ঠ আনুগত্য প্রকাশ করেন। তিনি বলেন, ‘ভারতীয় উপমহাদেশে আল কায়দার শাখা গঠন মিয়ানমার, বাংলাদেশ, আসাম, গুজরাট, আহমেদাবাদ ও কাশ্মিরের মোসলমানদের জন্য আনন্দের খবর।’
আল-কায়েদার নতুন এই শাখা অন্যায় ও অবিচার থেকে মোসলমানদের উদ্ধার করবে বলেও তিনি দাবি করেন। জাওয়াহিরি বলেন, ‘এই পদক্ষেপ ভারতীয় উপমহাদেশে ইসলামি আইনের প্রসার ও জিহাদের পতাকা সমুন্নত রাখবে।’
তবে বিশ্লেষকরা বলছেন, ভারতে শাখা গঠনের মধ্য দিয়ে আল-কায়দার এই বর্ষিয়ান নেতা ইসলামিক স্টেট (আইএস) এর জন্য তরুণ যোদ্ধা খুঁজে বের করার চেষ্টা করছেন। আইএস ইরাক সিরিয়া সীমান্তে খেলাফত প্রতিষ্ঠার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

## ভারতে‘রেড এলার্ট’:
ভারতে আল-কায়েদার শাখা গঠনের ঘোষণা দেয়ার পর গুজরাটে সর্বোচ্চ সতর্কতা ‘রেড এলার্ট’ জারি করা হয়েছে। আরো কয়েকটি রাজ্যে সতর্কতার মাত্রা বাড়ানো হয়েছে।
নরেন্দ্র মোদি সরকারের একজন কর্মকর্তা জানান, জাওয়াহিরির ঘোষণা সরকার যথেষ্ট গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়েছে। ভিডিও বার্তা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আলোচনা হয়েছে। কয়েকটি রাজ্যকে নিরাপত্তা জোরদারের নির্দেশ দেয়া হয়েছে। যাতে করে আল-কায়দার তৎপরতা মোকাবেলা করা যায়।
আয়মন আল-জাওয়াহিরি বুধবার এক ভিডিও বার্তায় বলেন, ‘আল-কায়েদার ভারতীয় শাখা খোলার ফলে উপমহাদেশে ইসলামি শাসনের জিহাদি ঝাণ্ডা সমুন্নত রাখা সম্ভব হবে।’
৫৫ মিনিটের ওই ভিডিও বার্তায় জাওয়াহিরি তালেবান নেতা মোল্লা ওমরের প্রতি ফের তার একনিষ্ঠ আনুগত্য প্রকাশ করেন। তিনি বলেন, ‘ভারতীয় উপমহাদেশে আল কায়দার শাখা গঠন মিয়ানমার, বাংলাদেশ, আসাম, গুজরাট, আহমেদাবাদ ও কাশ্মিরের মোসলমানদের জন্য আনন্দের খবর।’ নতুন এ শাখা মোসলমানদের অন্যায় ও আগ্রাসন থেকে রক্ষা করবে বলেও তিনি দাবি করেন।
এদিকে বিশ্লেষকরা বলছেন, ভারতে শাখা গঠনের মধ্য দিয়ে আল-কায়দার এই বর্ষিয়ান নেতা ষেখানকার তরুণদের ইসলামিক স্টেট (আইএস) এর পক্ষে যুদ্ধে যেতে উদ্বুদ্ধ করছেন। আইএস ইরাক সিরিয়া সীমান্তে খেলাফত প্রতিষ্ঠার লড়াই করছে।
ইসলামিক স্টেট নেতা আবু বকর আল-বাগদাদী সম্প্রতি নিজেকে ‘খলিফা’ বলে ঘোষণা দিয়েছেন এবং সব মুসলমানকে তার প্রতি আনুগত প্রদর্শনের আহ্বান জানিয়েছেন।
সংবাদদাতারা বলছেন, আল-জাওয়াহিরির এ ঘোষণা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য হুমকি হয়ে উঠতে পারে। বিজেপির সমর্থকরা এতে হতাশ হতে পারে।
গুজরাট রাজ্যের একজন কর্মকর্তা জানান, আল-কায়েদার এই ঘোষণায় সেখানে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। তারা পরিস্থিতি মোকাবেলায় কেন্দ্রের সঙ্গে যোগাযেগ রক্ষা করে চলেছেন। ২০০২ সাল থেকেই আল-কায়দা সেখানে ঘাঁটি স্থাপনের চেষ্টা করছে বলে জানান তিনি।






মন্তব্য চালু নেই