মেইন ম্যেনু

দেশে নতুন আরও ২ উপজেলা, ২ পৌরসভা ও ১থানা

দেশে নুতন আরো দুটি উপজেলা, দুটি পৌরসভা ও একটি থানা স্থাপনের অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুর্নবিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি।

সোমবার প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ অুনমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব এনএম জিয়াউল আলম এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান।

তিনি বলেন, ‘নবগঠিত উপজেলা হলো খাগড়াছড়ি পাবর্ত্য জেলার গুইমারা থানা ও সিলেট জেলার ওসমানীনগর থানাকে উপজেলায় উন্নীত করা হয়েছে।’

তিনি আরও জানান, নবগঠিত পৌরসভা হলো পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলা সদর ও চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলাধীন নাজিরহাট। নবগঠিত থানা হচ্ছে লক্ষীপুর জেলার সদর থানাধীন চন্দ্রগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র।

এছাড়া বৈঠকে কুমিল্লা আদর্শ উপজেলা পরিষদ কমপ্লেক্স ও উপজেলা পরিষদের বাসভবনগুলো সদর দক্ষিণ উপজেলার সীমানা হতে কেটে আদর্শ সদর উপজেলার সীমানায় অন্তর্ভূক্ত করা এবং অবশিষ্ট এলাকা নিয়ে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পুর্নগঠন করার সিদ্ধান্তও নেয়া হয়েছে।

বৈঠকে এক উপজেলা হতে অন্য উপজেলায় ইউনিয়ন/ওয়ার্ড সংযোজন এবং বিদ্যমান/নবসৃষ্ট সিটি করপোরেশনে অন্তর্ভূক্ত এলাকা ব্যাতীত অবশিষ্ট এলাকা নিয়ে উপজেলা সংক্রান্ত নীতিমালা অনুমোদন করা হয়। এ সকল সিদ্ধান্ত গ্রহণের ফলে সংশ্লিষ্ট এলাকার জনগণের আর্থ সামাজিক উন্নয়ন হবে বলেও বৈঠকে জানানো হয়।

প্রশাসনিক কাঠামো বিন্যাস অনুযায়ী, পাবর্ত্য জেলা খাগড়াছড়ির নতুন উপজেলা গুইমারার ইউনিয়ন সংখ্যা ৩টি। আয়তন ১১৫ বর্গ কিলোমিটার ও জনসংখ্যা ৪৪ হাজার। সিলেট জেলার নতুন উপজেলা ওসমানীনগরের ইউনিয়ন সংখ্যা ৮টি এবং আয়তন ২২৪ বর্গ কিমি। মোট লোকসংখ্যা ২ লাখ।

পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার সদর পৌরসভা ও চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার নাজিরহাটের জনসংখ্যা ৫০ হাজার। এছাড়া নবগঠিত থানা লক্ষীপুর জেলার চন্দ্রগঞ্জের ইউনিয়ন সংখ্যা ৯টি। আয়তন ২০৩ বর্গ কিলোমিটার। জনসংখ্য ৩ লক্ষাধিক ধরা হয়েছে।






মন্তব্য চালু নেই