মেইন ম্যেনু

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

দেশের রির্জাভ ২২ বিলিয়ন ডলারের বেশি

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন,মেধা ও সম্পদ রক্ষায় সকলকে সচেতন হতে হবে। কারণ দেশের অর্থনৈতিক উন্নয়নে মেধা ও সম্পদের ব্যবহার করে। তিনি বলেন, এই মুর্হূতে পৃথিবীর যে সব দেশ অর্থনৈতিক ভাবে এগিয়ে যাচ্ছে বালাদেশ তাদের মধ্যে অন্যতম।

সোমবার বিয়াম মিলনায়তনে শিল্প মন্ত্রনালয়ের অধীন পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর আয়োজিত জেনালের এ্যাওয়ারনেস বিল্ডিং অন ইন্টেলেকচ্যুয়াল প্রোর্পাটি রাইটস এন্ড ইটস রোল ইন ইকোনমিক ডেভেলপমেন্ট’ শীর্ষক তিন দিনের এক সেমিনারের উদ্বোধন করে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন,মেধাস্বত্ত্ব সংরক্ষণের মাধ্যমে বাংলাদেশ কৃষিতে উন্নয়ন ঘটিয়েছে। এখন এক জমিতে ৩-৪ বার ফসল ফলাচ্ছে। দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এখন আমরা প্রতিবেশী দেশ শ্রীলংকায় চাল রফতানি করছি। এছাড়া বাংলাদেশের বার্ষিক রফতানি আয় এখন ৩০.২ মিলিয়ন মার্কিন ডলার। দেশের রির্জভ ২২ বিলিয়ন ডলারের বেশি।

শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের রেজিস্ট্রার সানোয়ার হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মঈনউদ্দিন আবদুল্লাহ। এছাড়া ভারতের এক্সেনেট আইপি সলুশনের চিফ স্ট্রাটেজি অফিসার অরবিন্দ বিশ্বনাথ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।






মন্তব্য চালু নেই