মেইন ম্যেনু

জামায়াতের প্রথম দফার হরতাল চলছে

মানবতাবিরোধী অপরাধের দায়ে দলের আমির মাওলানা মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় ঘোষিত হওয়ার পর দুই দফায় ৭২ ঘণ্টার হরতালের ডাক দিয়েছে জামায়াতে ইসলামী ।

বুধবার রায়ের পর দলের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান এক বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করেন।

আজ বৃহস্পতিবার এবং রবি ও সোমবার দেশব্যাপী এ হরতাল পালন করা হবে বলে বিবৃতিতে জানানো হয়।

এ ছাড়া বিবৃতিতে জামায়াত বলেছে, সরকার অত্যন্ত পরিকল্পিতভাবে দেশকে ভয়াবহ সংঘাতের দিকে ঠেলে দিতে চায়। দলকে নেতৃত্বশূন্য করার জন্য মতিউর রহমান নিজামীসহ শীর্ষ নেতাদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার হরতাল পালন করবে তারা। শুক্রবারের কর্মসূচি হচ্ছে মতিউর রহমান নিজামীর মুক্তি ও সাবেক আমির গোলাম আযমের রূহের মাগফিরাত কামনায় দোয়াসহ সব নেতার জন্য দেশব্যাপী দোয়ার অনুষ্ঠান।

শনিবার মাওলানা মতিউর রহমান নিজামীকে হত্যার ষড়যন্ত্রের প্রতিবাদে ও আটক সব নেতাদের নিঃশর্ত মুক্তির দাবিতে দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি। এরপর রোববার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত দেশব্যাপী ৪৮ ঘণ্টার সর্বাত্মক হরতাল পালন করা হবে।

বিবৃতিতে জানানো হয়, অ্যাম্বুলেন্স, লাশবাহী গাড়ি, হাসপাতাল, ফায়ার সার্ভিসের গাড়ি হরতালের আওতামুক্ত থাকবে।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীকে মৃত্যুদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম বুধবার জনাকীর্ণ আদালতে এই রায় দেন। মৃত্যু না হওয়া পর্যন্ত ফাঁসির রজ্জুতে ঝুলিয়ে দণ্ড কার্যকর করার আদেশ দিয়ে তিনি বলেন, ‘আদালত সম্মত হয়েছে যে, তিনি যে মাত্রায় হত্যা, গণহত্যা ঘটিয়েছেন, তাতে সর্বোচ্চ সাজা না দিলে তা হবে ন্যায়বিচারের ব্যর্থতা।’

নিজামীর বিরুদ্ধে ১৬টি অভিযোগের মধ্যে আটটি প্রমাণিত হয়েছে। এর মধ্যে চারটি অভিযোগে তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। এছাড়া বাকি চার অভিযোগে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।






মন্তব্য চালু নেই