মেইন ম্যেনু

দিনাজপুর জেলা সংবাদ (১০/৬/১৪)

মাহমুদুল হক মানিক, দিনাজপুর জেলা প্রতিনিধি:
## হিলিতে নওগাঁ ট্রিপল মার্ডারের আসামী আটক
দিনাজপুর জেলা প্রতিনিধি : হিলি সীমান্ত দিয়ে ভারতে পালিয়ে যাওয়ার সময় শুন্যরেখা থেকে সোমবার সকাল ১১ টায় হিলি জিআরপি নওগাঁ জেলার বদলগাছি থানার উজালপুর গ্রামের মৃত নাছির উদ্দিনের ছেলে ট্রিপল মার্ডার মামলার পলাতক আসামী আজিজুল ইসলাম (৪৫)কে গ্রেফতার করেছে। শুক্রবার বিকেল ৩ টায় গ্রামের জমি সংক্রান্ত ঘটনার জের ধরে একই পরিবারের ৩ জন খুন হয়। ওই খুনের প্রধান আসামী এই আজিজুল ইসলাম । হিলি জিআরপি থানা ইনচার্জ আনিসুর রহমান জানান, হিলি সীমান্ত দিয়ে ভারতে পালিয়ে যাওয়ার সময় গোপন সংবাদের ভিত্তিতে শুন্যরেখায় তাকে আটক করা হয়।

## বিরামপুরে কমিউনিটি ক্লিনিক অগ্রগতি পর্যালোচনা সভা
দিনাজপুর জেলা প্রতিনিধি : দিনাজপুর বিরামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ ও ল্যাস্ব-ডব্লিউএইচসিএম প্রজেক্টএর আয়োজনে এবং প্ল্যান ইন্টারন্যাশনাল সহোযোগিতায় সোমবার ৯ জুন সকাল ১০ টায় বিরামপুর উপজেলা স্থাস্থ্য কমপ্লেক্সে কমিউনিটি ক্লিনিক অগ্রগতি পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রিভাইটালাইজেশন অব কমিউনিটি হেলথ কেয়ার ইনিশিয়েটিভস ইন বাংলাদেশ(আরসিএইচসিআইবি) প্রকল্পের আওতায় বিরামপুর উপজেলায় কমিউনিটি ক্লিনিক কার্যক্রম বেগবান করার লক্ষে ল্যাম্ব ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ পার্টনারশীপ এর মাধ্যমে কমিউনিটি ক্লিনিক পরিচালনার জন্য কারিগরি সহায়তা প্রদান সহ কমিউনিটি গ্রুপকে শক্তিশালী করনের জন্য ‘কমিউনিটি ক্লিনিক অগ্রগতি পর্যালোচনা সভা’অনুষ্ঠিত হয়। ল্যাম্ব এর টেকনিক্যাল কর্মকর্তা মোঃ আবু তোহা এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিরামপুর উপজেলা চেয়ারম্যান পারভেজ কবির, বিরামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ পরিতোষ চন্দ্র দাস গুপ্ত, ইউপি চেয়ারম্যান এম সামসুল আলম ও আব্দুল লতিফ ওয়াল্ডভিশন এডিপি ম্যানেজার লিংকন অধিকারী প্রমুখ।

## ফায়ার সার্ভিস নির্মাণ শুরু ৬টি উপজেলায়
দিনাজপুর জেলা প্রতিনিধি : দিনাজপুরের ১৩টি উপজেলার মধ্যে ৬টি উপজেলায় ১৩ কোটি ৮০ লক্ষ টাকা ব্যয়ে ফায়ার সার্ভিস নির্মানের জন্য জমি অধিগ্রহণের মাধ্যমে ক্রয় করে নির্মাণ কাজের ঠিকাদার নিয়োগ করা হয়েছে। দিনাজপুর গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. মাসুদুল আলম জানান, চলতি অর্থ বছরে জেলার ১৩টি উপজেলার মধ্যে ৬টি উপজেলা বিরল, কাহারোল, খানসামা, ঘোড়াঘাট, চিরিরবন্দর ও নবাবগঞ্জ উপজেলার ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে অর্থ বরাদ্দ করা হয়। প্রাথমিক পর্যায়ে সংশ্লিষ্ট উপজেলার জনপ্রতিনিধি ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাদের নিয়ে স্থান নির্ধারণের কাজ করা হয়। গত মে মাসে ৬টি উপজেলায় ফায়ার সার্ভিস স্থাপন ও নির্মানের জন্য জমি অধিগ্রহণের কাজ সম্পন্ন করা হয়েছে। জমির মালিকদের অধিগ্রহণের প্রাপ্ত টাকা পরিশোধ ও আনুসাঙ্গিক কাজ সম্পন্ন করা হয়। জমি ক্রয় বাবদ ৬টি ফায়ার সার্ভিস ষ্টেশনে ৩০ লক্ষ টাকা করে ১ কোটি ৮০ হাজার টাকা প্রদান করা হয়েছে। প্রতিটি ফায়ার সার্ভিস নির্মানে ২ কোটি টাকা করে বরাদ্দ প্রদান করা হয়েছে। গত মে মাসেই দরপত্রের মাধ্যমে ঠিকাদার নিয়োগ করা হয়। চলতি মাসেই নির্মানকাজ শুরু হয়েছে। আগামী অর্থ বছরে ৩০ জুন নির্মানকাজ সম্পন্ন করে কার্য্যক্রমের জন্য হস্তান্তরের সময়সীমা বেধে দেয়া হয়েছে। দিনাজপুরের জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী এই জানান, জেলার ১৩টি উপজেলার মধ্যে ৭টি উপজেলায় ফায়ার সার্ভিস নির্মানকাজ সম্পন্ন করা হয়েছে। অবশিষ্ট ৬টি উপজেলার ফায়ার সার্ভিস নির্মান হলে জেলায় অগ্নি নিভানোর জন্য জনসাধারনকে সমস্যায় পরতে হবেনা। সরকার জনগুরুত্বপূর্ণ এই ফায়ার সার্ভিস বিভাগের সেবা জনসাধারনের দোর গোড়ায় পৌছে দেয়ার জন্য প্রতিটি উপজেলায় ফায়ার সার্ভিস স্থাপনে যুগন্তকারী প্রদক্ষেপ গ্রহণ করায় জন সাধারন এর সুফল পাবে।

## মধ্যবর্তি নির্বাচনের দাবীতে দিনাজপুর জেলা বিএনপির মিছিল
দিনাজপুর জেলা প্রতিনিধি : সারা দেশে গুম-খুন-অপহরন, জেল-জুলুম-নির্যাতন, অবৈধ সরকারের পদত্যাগ এবং সকল দলের অংশ গ্রহনের মাধ্যমে অবিলম্বে নির্দলীয় নিরপেক্ষ তত্তাবধায়ক সরকারের অধিনে জাতীয় সংসদ নির্বাচনের দাবীতে বিএনপির নেতৃত্বাধীন ১৯ দলীয় ঐক্যজোটের কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে দিনাজপুর জেলা বিএনপি ও অঙ্গসংগঠন গতকাল সোমবার বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। জেল রোডস্থ জেলা বিএনপি কার্যালয় থেকে জেলা বিএনপির সভাপতি লুৎফর রহমান মিন্টুর নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে জেলা কার্যালয়ে এসে শেষ হয়। মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে জেলা বিএনপির সভাপতি লুৎফর রহমান মিন্টুর সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সহ-সভাপতি মাহবুব আহমেদ, খালেকুজ্জামান বাবু, যুগ্ম সাধারন সম্পাদক আখতারুজ্জামান জুয়েল, সাংগঠনিক সম্পাদক হাসানুজ্জামান উজ্জল, প্রচার সম্পাদক রেজাউল ইসলাম, পৌর বিএনপির সভাপতি সোলায়মান মোল্লা, সাধারন সম্পাদক জাকির হোসেন বাবু,জেলা জেলা যুবদলের আহবায়ক জাহাঙ্গীর আলম, জেলা ছাত্রদলের আহবায়ক মোস্তফা কামাল মিলন, পৌর মহিলা দলের আহবায়ক শাহিন সুলতানা বিউটি, কোতয়ালী বিএনপির সভাপতি আবু বক্কর সিদ্দিক, সাধারন সম্পাদক মুরাদ আহমেদ, জেলা শ্রমিক দলের সভাপতি সাইফুর রাজ চৌধুরী, কৃষক দলের সভাপতি আফতাব উদ্দিন মন্ডল, জেলা সেচ্ছাসেবক দলের আহবায়ক ও পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, সাবেক সদর উপজেলা চেয়ারম্যান এড. মোফাজ্জল হোসেন দুলাল ও সাবেক সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোকাররম হোসেন প্রমুখ। সমাবেশে বক্তারা বলেন, বর্তমান অবৈধ সরকার দেশে গুম-খুন-অপহরন-জেলা-জুলুম-নির্যাতনের রাজত্ব কায়েম করেছে। আইন শৃংখলার চরম অবনতিতে দেশের মানুষ চরম নিরাপত্তাহীনতায় বসবাস করছে। গুম-খুন-অপহরন-হত্যা নিত্যদিনের ঘটনা। ঘর থেকে বেড়িয়ে বাড়ীতে ফেরার কোন নিশ্চয়তা নেই। এই সরকারের প্রতি দেশবাসীর বিন্দুমাত্র আস্থা নেই। সরকারের ব্যর্থতার কারনে দেশের মানুষ সন্ত্রাসীদের কাছে জিম্মী হয়ে পড়েছে। আওয়ামী লীগ-যুবলীগ ও ছাত্রলেিগর অভ্যন্তরিন কোন্দলই এখন সারাদেশে নৈরাজ্য সৃষ্টি হয়েছে। টেন্ডারবাজী ও চাঁদাবাজী নিয়ে নিজেদের মধ্যেই খুনা-খুনী চলছে প্রকাশ্যে।

## নব নির্বাচিত মুক্তিযোদ্ধাবৃন্দের মতবিনিময়
দিনাজপুর জেলা প্রতিনিধি : সদ্য সমাপ্ত বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ দিনাজপুর জেলা ইউনিট কমান্ডের নব নির্বাচিত জেলা কমান্ডার মুক্তিযোদ্ধা সিদ্দিক গজনবী’র নেতৃত্বে দিনাজপুরের জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী ও পুলিশ সুপার রুহুল আমিন এর সাথে পৃথক পৃথক ভাবে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় করেন মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডারসহ নবনির্বাচিত মুক্তিযোদ্ধাবৃন্দ। রোববার দিনাজপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে মুক্তিযোদ্ধা সংসদ দিনাজপুর জেলা ইউনিট কমান্ডের কমান্ডার সিদ্দিক গজনবী ও ডেপুটি কমান্ডার সাইদুর রহমান, ডেপুটি কমান্ডার আব্দুল জলিলসহ নির্বাচিত মুক্তিযোদ্ধাবৃন্দ জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজীর সাথে সৌজন্য সাক্ষাত মত বিনিময় করেন ।
এসময় জেলা প্রশাসনের পক্ষ থেকে ডেপুটি কমিশনার (ডিসি) সদ্য সমাপ্ত মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনে বীর মুক্তিযোদ্ধাদের ভোটে নির্বাচিত জেলা কমান্ডার সিদ্দিক গজনবী ডেপুটি কমান্ডার সাইদুর রহমান, ডেপুটি কমান্ডার আব্দুল জলিলসহ উপস্থিত বীর মুক্তিযোদ্ধাদের রজনীগন্ধা ফুলের স্টিক দিয়ে বরণ করে নেন এবং জেলা প্রশাসক নবনির্বাচিত জেলা কমান্ডার সহ উপস্থিত নির্বাচিত মুক্তিযোদ্ধাদের সাথে মত বিনিময় করেন। এসময় দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হামিদুল হক, জেলা প্রশাসনের এনডিসি আনম আবুজার গিফফারী, সহকারী কমান্ডার (সাংগঠনিক) মোঃ আকবর আলী, সহকারী কমান্ডার (অর্থ) লায়ন ইঞ্জিঃ আমজাদ হোসেন, সহকারী কমান্ডার (ত্রাণ ও সমাজ কল্যাণ) হবিবর রহমান, সহকারী কমান্ডার (শ্রম ও জনশক্তি) শাহ জাহান, সহকারী কমান্ডার (দপ্তর) রেজাউল ইসলাম ঝুনু, সহকারী কমান্ডার (প্রকল্প ও সমবায়) এস,এম মহিউদ্দিন মাষ্টার, সহকারী কমান্ডার (শিক্ষা,পাঠাগার ও মিলনায়তন) আনিসুর রহমানসহ অন্যান্য মুক্তিযোদ্ধাবৃন্দ।
অপরদিকে, এর আগে জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক গজনবীর নেতৃত্বে ডেপুটি কমান্ডার সাইদুর রহমান, ডেপুটি কমান্ডার আব্দুল জলিলসহ নির্বাচিত নেতৃবৃন্দ দিনাজপুরের পুলিশ সুপার রুহুল আমিনের সাথে পুলিশ সুপার কার্যালয়ের সম্মেলন কক্ষে সৌজন্য সাক্ষাত ও মত বিনিময় করেন।

## দিনাজপুর-গবিন্দগঞ্জ আঞ্চলিক সড়ক মেরামতে ২৬ কোটি টাকা বরাদ্দ
দিনাজপুর জেলা প্রতিনিধি : দিনাজপুর-গবিন্দগঞ্জ আঞ্চলিক সড়ক ৪০ কিলোমিটার রাস্তা মজবুত ও মেরামত করণ প্রকল্পে সড়ক ও জনপদ অধিদপ্তর থেকে ২৬ কোটি টাকা ব্যয় অনুমোদন করা হয়েছে।
দিনাজপুর সড়ক ও জনপদ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. আব্দুর রশিদ জানান, আগামী ২০১৪-১৫ অর্থ বছরে প্রাপ্ত বরাদ্দ থেকে দিনাজপুর-গবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কে ৪০ কিলোমিটার রাস্তা মজবুত ও মেরামত করন (ড়াবৎ ষধু) প্রকল্পের অনুমোদন করা হয়েছে। অর্থ প্রাপ্তি সাপেক্ষে আগামী অর্থ বছরে এই প্রকল্পের কাজ শুরু করা হবে। আগামী অর্থ বছরের চাহিদা অনুযায়ী এ জেলার দিনাজপুর, ফুলবাড়ী, বিরামপুর ও ঘোড়াঘাট উপজেলা শেষ সীমান্ত পর্যন্ত দিনাজপুর-গবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কের ৯২ কিলোমিটার রাস্তা ১৮ ফুট প্রস্ত থেকে ৬ফুট বৃদ্ধি করে ২৪ ফুট রাস্তা চৌরা করার প্রস্তাবনা প্রেরন করা হয়েছিল। কারণ এ রাস্তার যানবাহন চলাচল অনেকগুন বেড়ে গেছে।
দিনাজপুর সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি এমএ রফিক এই জানান, দিনাজপুর ও পার্শ্ববতী উপজেলা কেন্দ্র থেকে প্রতিদিন চাল বোঝায় ট্রাক ও কাঁচা তরিতরকারি পণ্য বোঝাই ভারি যানবাহান দিনাজপুর-গবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কে প্রতিনিয়ত ঝুকির মধ্যে চলাচল করে। বর্তমানে রাস্তার যে ধারন ক্ষমতা রয়েছে ভারি যানবাহন চলাচলের কারণে রাস্তা অনেকাংশই ক্ষতিগ্রস্থ হয়ে গেছে। এছাড়াও বড় ২টি বাস ট্রাক বা অন্য কোন যানবাহন মুখামুখী অতিক্রম করতে সমস্যার সমূখীন হয়। এ সব কারণে প্রায়ই সড়ক দূর্ঘটনা ঘটেই চলছে। বিষয়টি জনগুরুত্বপূর্ণ হিসেবে আঞ্চলিক সড়ক থেকে মহাসড়কে রুপান্তরিত করে সড়কের প্রসস্ত করা প্রয়োজন।
দিনাজপুর জেলা পরিবহন মালিক গ্রুপের সভাপতি ভবানী শংকর আগারওয়ালা জানান, জেলা প্রশাসকের মাসিক সমন্বয় উন্নয়ন কমিটির সভায় দিনাজপুর-গবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কে ভারি যানবাহন চলাচল বৃদ্ধি পাওয়ায় এবং সব সময় যানবাহন চলাচলে ব্যস্ততা বৃদ্ধি পাওয়ায় আঞ্চলিক সড়ক থেকে মহাসড়কে রুপান্তরিত করার সুপারিশ করা হয়েছে। কিন্তু দীর্ঘ সময়ে ওই সুপারিশের আলোকে মহাসড়ক বাস্তবায়ন না হওয়ায় যানবাহন চলাচলে বিঘœ ঘটছে। প্রায়ই সময়ে এই সড়কে যানবাহন অতিক্রম করতে দূর্ঘটনা ঘটেই চলছে।
সড়ক জনপদ অধিদপ্তরের সূত্রটি জানায়, এই আঞ্চলিক সড়কটি ১৮ ফুট প্রস্ত থেকে ২৪ ফুট বৃদ্ধি করার জন্য এবং মজবুত ও মেরামত করনের প্রস্তাবনা গত ৩ মাস পূর্বে সড়ক জনপদ মন্ত্রনালয়ে প্রেরণ করা হয়। প্রথম স্তরে ৯২ কিলোমিটার রাস্তার মধ্য ৪০ কিলোমিটার রাস্তা মজবুত ও মেরামত করনের জন্য ২৬ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। তবে রাস্তাটি আঞ্চলিক সড়ক থেকে মহাসড়কে রুপান্তরিত করতে যোগাযোগ মন্ত্রনালয়ে প্রস্তাবনা প্রেরণ করা হয়েছে। প্রস্তাবটি অনুমোদন পেলেই এ রাস্তার নির্মান ও সংস্কার কাজ শুরু করা হবে।






মন্তব্য চালু নেই