মেইন ম্যেনু

দিনাজপুরের খবর (২৯/৬/১৪)

মাহমুদুল হক মানিক, দিনাজপুর জেলা প্রতিনিধি:
## বিরামপুর পৌরসভার বাজেট ঘোষণা
জেলা প্রতিনিধি:দিনাজপুরের বিরামপুর পৌরসভার আগামী ২০১৪-২০১৫অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। গতকাল মঙ্গলবার পৌরসভা মিলনায়তনে পৌর মেয়র মো: আজাদুল ইসলাম আজাদ ২৯,৬৭,০৩,০৭৪/- (ঊনত্রিশ কোটি সাতষট্টি লক্ষ তিন হাজার চুয়াত্তর) টাকার এ বাজেট ঘোষণা করেন।
এসময় নির্বাহী প্রকৌশলী ফয়জুর রহমান, সচিব সেরাফুল ইসলাম, সহ-প্রকৌশলী সেলিম উদ্দিন, হিসাব রক্ষক মোস্তাফিজুর রহমান, পৌর কাউন্সিলরবৃন্দ ও শহরের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
মেয়র আজাদ জানান, নতুন কর আরোপ ছাড়াই প্রায় দেড় কোটি টাকা উদ্বৃত্ত রাখা হয়েছে। বাজেটে রাস্তাঘাট, ড্রেন, পানি ও বিদ্যুৎ লাইনসহ নাগরিক সুবিধা বৃদ্ধির বিভিন্ন উন্নয়ন কাজে অধিক গুরুত্ব দেয়া হয়েছে।

## বিরামপুরে ওয়ার্ল্ড ভিশনের কর্মশালা
জেলা প্রতিনিধি: ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বিরামপুর এডিপির উদ্যোগে তাদের নিজস্ব কনফারেন্স রুমে তিনদিন ব্যাপী সিবিও কর্মসূচী প্রস্তুতকরনের কর্মশালা।
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বিরামপুর এডিপির ম্যানেজার মি: লিটন মন্ডল কর্মশালার শুভ উদ্বোধন করেন। সংস্থাটির পরিবিক্ষণ ও মূল্যায়ন অফিসার মোফাখারুল ইসলাম হিরু প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন।
এতে এনজিও ডেভেলপমেন্ট দ্যা ভিলেজ (ডিভি), সমবায় সংগঠন বিরামপুর সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ, কেটরা হাট সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ, একইর বাজার সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ, স্বনির্ভর কৃষক সমবায় সমিতিট লিমিটেডের কর্মকর্তারা অংশ নেয়।
বিরামপুর উপজেলায় এডিপির কর্ম এলাকায় বিভিন্ন সিবিও এবং ক্ষুদ্র এনজিও কাজ করছে। টেকসই উন্নয়ন যা সামাজিক, অর্থনৈতিক কর্মকান্ডের মধ্যে লুকায়িত রয়েছে আর এই কর্মকান্ডগুলোকে বাস্তবায়নে রুপদানে নিজ নিজ কর্মসূচী চিহ্নিত ও প্রস্তত করা ও বিভিন্ন সরকারী ও বে-সরকারী প্রতিষ্ঠানের সাথে অংশিদারিত্বের মাধ্যমে কর্মসূচী বাস্তবায়ন করার বিষয়ে কর্মশালায় বিস্তারিত আলোচনা ও পরিকল্পনা তুলে ধরা হয়।

## বিরামপুরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল
জেলা প্রতিনিধি: বিরামপুর উপজেলার ১০৮টি প্রাথমিক বিদ্যালয়ের শিশু প্রতিযোগিদের নিয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল প্রতিযোগিতা শুরু হয়েছে।
বিরামপুর ডিগ্রি কলেজ মাঠে প্রতিযোগিতার উদ্বোধন করেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মিজানুর রহমান ম-ল। এসময় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান পারভেজ কবির, ইউএনও এসএম মনিরুজ্জামান আল-মাসউদ, মাধ্যমিক শিক্ষা অফিসার এস,এম জিন্নাহ, ওসি মমিনুল ইসলাম, ডিগ্রি কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেন প্রমূখ।
উদ্বোধনী খেলায় দোশরা পলাশবাড়ী ও মির্জাপুর প্রাথমিক বিদ্যালয়ের শিশুরা অংশ গ্রহণ করে।

## ফুলবাড়ীতে মাদকদ্রব্য বহনের দায়ে ২ জনের সাজা
জেলা প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ীতে ২৪ জুন মঙ্গলবার মাদকদ্রব্য বহনের অপরাধে পিক-আপভ্যানের চালকসহ ২ জনের ৬ মাসের দন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত।
সাজাপ্রাপ্তরা হলেন, বগুড়া জেলার গাবতলী উপজেলার বাদোপাড়া গ্রামের রফিকুল ইসলামের ছেলে সুমন মিয়া (২৪) ও সোনাতলা উপজেলার বারগরিয়া গ্রামের মৃত হাবিল শেখের ছেলে কাশেম শেখ (২৫)।
ফুলবাড়ী ৪০ বিজিবি ব্যাটালিয়ন সদস্যরা ২৪ জুন মঙ্গলবার সকাল ১১ টায় ফুলবাড়ী-রংপুর মহাসড়কের মহেষপুর নামক স্থানে রংপুরগামী বগুড়া (ন ১১-০৬১৩) একটি পিক-আপভ্যান আটক করে। পিক-আপভ্যানটি তল্লাশি করে ১৫০ বোতল ফেন্সিডিল,২৮ বোতল ভারতীয় মদ ও ১ কেজি গাজা উদ্ধার করে এবং পিক-আপভ্যানসহ চালক সুমন মিয়া (২৪) ও তার সহযোগী কাশেম শেখ (২৫) কে আটক করে ভ্রাম্যমান আদালতে পাঠায়।
ভ্রাম্যমান আদালতের বিচারক নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মনিরুজ্জামান আটককৃতদের ৬ মাসের সাজা প্রদান ও পিক-আপ ভ্যানটি জব্দ করেন।

## বিরামপুরে আদিবাসী গৃহবধূর লাশ উদ্ধার
জেলা প্রতিনিধি: বিরামপুর থানা পুলিশ ২৫ জুন বুধবার বেলা ১২ টায় শহরের বেলডাংগা এলাকার একটি পুকুর থেকে আদিবাসী শিউলী মুর্মূ (২৮) নামে গৃহবধূর লাশ উদ্ধার করেছে। সে বেলডাংগা মহল্লার কালুর্স মূর্মূর মেয়ে ও ইলিয়াস হে¤্রমের স্ত্রী।
প্রত্যক্ষদশীরা জানান, সকালে বেলডাংগা-বিহারীপাড়া সড়কে পুকুরে একটি লাশ ডুবে থাকতে দেখে তারা পুলিশকে খবর দেয়। এলাকাবাসীরা জানান, শিউলীর দাম্পত্য কলহ দীর্ঘদিনের। পরিবারের সদস্যরা জানিয়েছে, শিউলী আতœহত্যার পূর্বে তারা স্বামী ও শাশুড়ীকে দায়ী করে লেখা চিঠিটি পাওয়া গেছে। চিঠিটি পুলিশ হেফাজতে রয়েছে।
লাশের সুরতহাল রিপোর্ট প্রস্তুতকারী এস.আই আল মামুন চৌধুরী জানান, লাশে কোন ক্ষত চিহ্ন পাওয়া যায়নি।
বিরামপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মমিনুল ইসলাম জানান, লাশটি দিনাজপুরে পোস্ট মটেমে পাঠানোর প্রস্ততি চলছে।

## ফুলবাড়ী পৌরসভার ৩৪ কোটি টাকার বাজেট ঘোষনা
জেলা প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ী পৌরসভার ২০১৪-২০১৫ইং অর্থ বছরে ৩৩ কোটি ৯৩ লাখ ৯৭ হাজার ৪১৬ টাকার বাজেট ঘোষনা করা হয়েছে।
দুপুর ১২ টায় পৌর ভবনে পৌর মেয়র মুরতুজা সরকার মানিকের সভাপতিত্বে অনুষ্টিত বাজেট অধিবেশনে ২০১৪-২০১৫ অর্থ বছরের বাজেট পেশ করেন পৌরসভার হিসাব রক্ষক জিয়াবুন নেছা। বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ধরা হয়েছে ১ কোটি ৮৩ লাখ ১৫ হাজার ৪৯১ টাকা। রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৮১ লাখ ৩৩ হাজার ৫৬৭ টাকা। সরকারী ও বিভিন্ন প্রকল্পের উন্নয়ন আয় ধরা হয়েছে ৩২ কোটি ৯ লাখ টাকা । মোট ৩৩ কোটি ৯৩ লাখ ৯৭ হাজার ৪১৬ টাকার বাজেট বাজেট ঘোষনা করা হয়।
বাজেট অনুষ্টানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, ফুলবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ফুলবাড়ী উপজেলা বি,এন,পির সভাপতি অধ্যক্ষ মোঃ খুরশিদ আলম মতি ,ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ এবিএম রেজাউল ইসলাম, কাউন্সিলর সেকেন্দার আলী দুলাল, মোতাহার হোসেন, জয়প্রকাশ গুপ্ত, আবুল বাশার, নজরুল ইসলাম প্রমুখ্। অনুষ্টানে বিভিন্ন পত্রিকার সাংবাদিক ও স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

## দিনাজপুর পৌরসভার বাজেট ঘোষনা
জেলা প্রতিনিধি: দিনাজপুরের দিনাজপুর,ফুলবাড়ী,পার্বতীপুর ও ফুলবাড়ী পৌরসভার বাজেট ঘোষণা করা হয়েছে। ২০১৪-২০১৫ অর্থবছরের জন্য নিজ নিজ পৌরসভার মেয়ররা বাজেট পেশ করেন।
দিনাজপুর পৌরসভার ৪২ কোটি ৬৪ লাখ ৬১ হাজার ৩৯০ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় পৌসভার ফাতেহুল আলম দুলাল মিলনায়তনে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম ২০১৪-২০১৫ অর্থবছরের বাজেট পেশ করেন। বাজেটে সমপরিমান ব্যয় ধরা হয়েছে। মেয়র হিসেবে ক্ষমতা গ্রহনের পর এটি সৈয়দ জাহাঙ্গীর আলমের চতুর্থ বাজেট।
বাজেট বক্তব্যে পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম বলেন, বাজেট হচ্ছে আগামী দিনের কর্মপরিকল্পনার একটি বিমূর্ত প্রতিচ্ছবি। এর মাধ্যমে পৌলবাসির কাংখিত নাগরিক সুবিধা প্রদান করা হয়।
১৪৫ বছরের প্রাচীন পৌরসভার পুঞ্জীভূত সমস্যা রাতারাতি সমাধান সম্ভব নয়। যুগের পরিবর্তনে সমস্যার বিস্তৃতি ঘটেছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় এসব সমস্যা সমাধান করা হবে। বাজেট বক্তব্যে মেয়র সেয়দ বলেন, জাহাঙ্গীর আলম ২ লাখ ৬৫ হাজার জনসংখ্যা অধ্যুষিত এই পৌর শহরের রাস্তা, ড্রেন, খাল, পুকুর, পৌরসভার বিভিন্ন স্থাপনা, শৌচাগার, ডাষ্টবিন, হাট-বাজার ইত্যাদি উন্নয়নে বর্তমান পৌর পরিষদ বদ্ধপরিকর
বাজেট অনুষ্ঠানে পৌরসভার প্যানেল চেয়ারম্যান মুরাদ আহম্মেদ, কাউন্সিলর মোঃ মকবুল হোসেন, রবিউল ইসলাম রবি, জিয়াউর রহমান নওশাদ, রোকেয়া বেগম লাইজু, মনিরুর ইসলাম বুলু, জাহাঙ্গীর আলম, মাহমুদা খাতুন জোসনা, রেহাতুল ইসলাম খোকা, ফয়সাল হাবিব সুমন, আবু তৈয়ব আলী দুলাল, শাহিন সুলতানা বিউটি, মাসতুরা বেগম পুতুল, নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুস সবুর, সকল বিভাগের শাখা প্রধান, বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকা এবং ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

## পার্বতীপুর পৌরসভার বাজেট ঘোষনা
জেলা প্রতিনিধি: পার্বতীপুর পৌরসভার কোন প্রকার নতুন করারোপ ছাড়াই পৌরসভার ২০১৪-২০১৫ ইং অর্থ বছরের বাজেট বরাদ্দ সম্ভাব্য আয় ৯ কোটি ৪০ লাখ ৩৩ হাজার ৯৯৫ টাকা ব্যয় ৯ কোটি ২০ লাখ ২৮ হাজার ৯৯৫ টাকা এবং সমাপনি স্থিতি ২০ লাখ ৫ হাজার টাকা ঘোষনা করা হয়।
বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩ টায় পার্বতীপুর পৌরসভার হল রুমে মেয়র এজেডএম মেনহাজুল হক এ বাজেট ঘোষনা করেন। প্রস্তাবিত বাজেট পৌর শহরে উন্নয়ন প্রকল্প গুরুত্বপূর্ন বেশ কিছু প্রকল্পে এই বরাদ্দ ব্যবহার করা হবে।
পৌর বাজেট ঘোষনায় সময় উপস্থিত ছিলেন পৌরসভার কাউন্সিলর মঞ্জুরুল হক মঞ্জু, নুরে আলম সিদ্দিকি, জাহাঙ্গীর আলম, রোস্তম আলী, আবুল কালাম আজাদ, হানিফ মন্ডল, মহিলা কাউন্সিলর মর্জিনা খাতুন, শিউলি বেগম, মালেকা জালাল সহ সাংবাদিকবৃন্দ,পৌর কর্মকর্তা কর্মচারী ও এলাকার গন্যমান ব্যক্তিবর্গ।
বাজেট আলোচনাকালে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন পৌর মেয়র এজেডএম, মেনহাজুল হক। পৌরবাসীর বিভিন্ন দাবির প্রেরিত চলতি অর্থ বছরে উলেখযোগ্য দাবী পূরণ করা হবে এবং আগামী ২০১৫-১৬ অর্থ বছরে অবশিষ্ট দাবী গুলো পূরণ করা হবে এবং সম্প্রসারিত পৌর এলাকা গুলোতে পুরোদমে উন্নয়নমুলক কাজ করা হবে বলে মেয়র পৌরবাসীকে আশ্বস্ত করেন।

## সেতাবগঞ্জ পৌরসভার বাজেট ঘোষনা
জেলা প্রতিনিধি: দিনাজপুর জেলার সেতাবগঞ্জ পৌরসভার ২০১৪-২০১৫ অর্থ বছরে ৯ কোটি ১২ লাখ টাকার বাজেট ঘোষনা করা হয়েছে। গতকাল বিকাল ৪টায় সেতাবগঞ্জ পৌরসভার কনফারেন্স রুমে বাজেট ঘোষনা করেন পৌরসভার মেয়র আব্দুস সবুর। নতুন কোন কর আরপ ছাড়াই বাজেট ঘোষনা করা হয়।
এসময় সেতাবগঞ্জ পৌরসভার সচীব, নির্বাহী প্রকৌশলী, সহকারী প্রকৌশলী, হিসাব সহকারী ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

## বিরামপুরে আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস পালন
জেলা প্রতিনিধি: দিনাজপুরের বিরামপুরে বৃহস্পতিবার (২৬জুন) র‌্যালী, মানব বন্ধন ও আলোচনা সভার মাধ্যমে মাদক দ্রব্যের অপব্যবহার ও পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালন করা হয়েছে। মাদক বিরোধী সংগঠন বিওয়াইএফসি’র উদ্যোগে সকালে বর্ণাঢ্য র‌্যালী শেষে স্থানীয় ঢাকামোড়ে মানব বন্ধন করা হয়। এতে দূর্গাপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, সূধী ও সংগঠনের কর্মীগণ অংশ গ্রহণ করেন। বিওয়াইএফসি’র বেলডাঙ্গাস্থ কার্যালয়ে সহকারি প্রোগ্রাম ম্যানেজার মনোয়ার হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, পৌর মেয়র আজাদুল ইসলাম, সাংবাদিক মাহমুদুল হক মানিক প্রমূখ।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই