মেইন ম্যেনু

তৈরী হলো মোবাইল বাড়ি যা পৃথিবীর যেকোনো জায়গায় নিয়ে যাওয়া সম্ভব

সোলার কারের কথা কে না শুনেছে। অনেকেই গাড়িকেই বাড়ি বানিয়ে নেন। কিন্তু সোলার এবং উইন্ডমিল চালিত বাড়ির কথা বুঝি খুব একটা শোনা যায়নি। এমনি একটি গাড়ি তৈরি করেছে ইউরোপের একটি কোম্পানি। ছোট্ট আকারের মোবাইল হোমটি পৃথিবীর যেকোনো জায়গায় নিয়ে যাওয়া সম্ভব।

বাড়িটিকে সচল রাখার জন্য সোলার পাওয়ারের পাশাপাশি রয়েছে ছোট আকারের উইন্ডমিল। তাই সমতল কিংবা পাহাড়ের চূড়া যেখানেই বাড়িটি স্থাপন করা হোক না কেনো পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নেবে এটি।

এই বাড়িটির নাম ইকোক্যাপসুল। এটি তৈরির জন্য দীর্ঘদিন ধরে কাজ করেছে স্লোভাকিয়ার নাইস আর্কিটেক্টস। বাড়িটি স্বয়ং সম্পূর্ণ। সোলার এবং উইন্ডমিলের পাশাপাশি এটাতে পানি বিশুদ্ধ করার ব্যবস্থাও রয়েছে।

বাড়িটি ১২০ ফিট আয়তনের। এটাতে দুই জন মানুষের জায়গা হয়। বাড়িতে আছে বিছানা, রান্নাঘর, বাথরুম এবং ছোট আকারে কাজের জায়গা। যেখানে টেবিল ও চেয়ার পেতে আরামসে কাজ করা যায়।

সোলার সেল এবং উইন্ডমিল বাড়িটিতে বৈদ্যুৎতিক শক্তি জোগায়। এই দুটো উৎস থেকে উৎপাদিত বৈদ্যুতিক শক্তি শক্তিশালী ব্যাটারিতে রক্ষিত হয়। এটিতে ৯ হাজার ৭৪৪ ওয়াট আওয়ার ব্যাটারি বসানো হয়েছে।

বাড়িতে বিশুদ্ধ পানির যোগানের জন্য বৃষ্টির পানি এবং শিশির সংরক্ষণ করা হয়। এরপর এগুলো ফিল্টার করে খাওয়ার উপযোগী করা হয়।

ইকোক্যাপসুলের দাম এখনো নির্ধারণ করা হয়নি। তবে এ বছরের শুরুর দিকে এটার প্রি-অর্ডার নেয়া হবে। ২০১৬ সাল নাগাদ বাড়িটি বাণিজ্যিকভাবে বাজারে আসবে।






মন্তব্য চালু নেই