মেইন ম্যেনু

ঠাকুরগাঁওয়ে কৃষক সমিতির সম্মেলন মঞ্চ ভাংচুরের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ

২৩ মে ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জে কৃষক সমিতি আহূত সাংবাদিক সম্মেলন মঞ্চে হামলা-ভাংচুর চালিয়ে সম্মেলন পন্ড করার প্রতিবাদে বাংলাদেশের কমিউনিষ্ট পার্টি শহরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে।

চলতি গম সংগ্রহ মৌসুমে জেলার পীরগঞ্জ খাদ্যগুদামে ৪৩৭২ মে.টন গম সংগ্রহের নিমিত্তে ৪ মে থেকে আনুষ্ঠানিকভাবে সংগ্রহ অভিযান শুরু হলে উপজেলা সংগ্রহ কমিটি সরাসরি কৃষকদের কাছে গম না নিয়ে সরকারী কর্মকর্তা, রাজনীতিক নেতা, সংগঠন ও ব্যবসায়ীদের মাধ্যমে গমের বরাদ্দ ভাগাভাগি করে দিয়ে গম সংগ্রহ শুরু করলে বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির গণসংগঠন কৃষক সমিতির পীরগঞ্জ উপজেলা শাখা কৃষকদের গম নিয়ে টালবাহানা ও দূর্নীতি বন্ধের প্রতিবাদে বিক্ষোভমিছিল ও প্রতিবাদসভা করে ১১ মে খাদ্যসচিব বরাবরে ইউএনও’র কাছে স্বারকলিপি দাখিল করে। যার প্রেক্ষিতে সংগ্রহ কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার এবিএম ইফতেখারুল ইসলাম খন্দকার আন্দোলনকারী ১৭৯ জন কৃষককে মাথাপিছু ৮৪ কেজি করে গম সরবরাহের জন্য বরাদ্দ দেন ফলে কৃষকরা গুদামে গম সরবরাহ করে উৎফুল্ল হয়ে ওঠেন।

উপজেলা কৃষক সমিতি এটিকে কৃষকের বিজয় উল্লেখ করে ২৩ মে সকাল ১১ টায় সাংবাদিক সম্মেলনের আয়োজন করে। এ উপলক্ষ্যে স্থানীয় ডাকবাংলো চত্বরে কৃষক সমিতি সম্মেলন মঞ্চ তৈরী করেন। সম্মেলনের নির্ধারিত সময়ের কিছুক্ষন আগে ২০/২৫ জনের একটি দল গিয়ে হামলা, সম্মেলন মঞ্চ ভাংচুর ও দাঙ্গা-হাঙ্গামা করে সম্মেলন পন্ড করে দেয়।

এ ঘটনার প্রতিবাদে উপজেলা কৃষক সমিতি তাৎক্ষনিক শহরে বিক্ষোভ মিছিল করে পূর্ব চৌরাস্তায় সড়ক অবরোধ সহ প্রতিবাদ সমাবেশ করে। সমাবেশে হামলাকারী হিসেবে ওয়ার্কার্স পাটির নেতা ফয়জুল ইসলাম, যুবমৈত্রি নেতা হুদা, উপজেলা আ’লীগের সাংগাঠনিক সম্পাদক মোজাহারুল ইসলাম, শাহ আলম ও ছাত্রলীগ নেতা সোহবার সহ অজ্ঞাতনামা সন্ত্রাশীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য স্থানীয় প্রশাসনের প্রতি আহবান জানানো হয়। প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা কমিউনিষ্ট পার্টির সাধারন সম্পাদক এড. সায়েম, উপজেলা কৃষক সমিতির সমভাপতি অধির রায়, সম্পাদক মর্তুজা আলম প্রমুখ।

এদিকে উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ ময়নুল হক জানিয়েছেন, এ ঘটনার সাথে ছাত্রলীগের কোন সম্পৃক্ততা নেই। ছাত্রলীগের কোন সদস্য জড়িত থাকলে সেটা তার ব্যাক্তিগত বিষয়, যার সাথে সংগঠনের কোন সম্পর্ক নেই।






মন্তব্য চালু নেই