ঠাকুরগাঁওয়ের ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমা তৈরির শিল্পীরা

শরিফুল ইসলাম, ঠাকুরগাঁও প্রতিনিধি: ব্যস্ত সময় পার করছে ঠাকুরগাঁওয়ের প্রতিমা শিল্পীরা বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দূর্গাপূজা। এ উপলেক্ষে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমা তৈরির শিল্পীরা। কাশফোটা শরতের শারদীয় দূর্গোৎসবকে সামনে রেখে মন্দিরগুলোতে চলছে ব্যাপক প্রস্ততি।

প্রতিমা শিল্পীর কল্পনায় দেবী দূর্গার অনিন্দ্যসুন্দর রূপ দিতে সকাল থেকে শুরু করে রাতভর চলছে প্রতিমা তৈরির কাজ। ইতিমধ্যে প্রতিমার কাঠামোর মাটির কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। এরপর শুরু হবে রং ও সাজসজ্জার কাজ। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবকে ঘিরে জেলার হিন্দুপাড়া গুলোতে আগাম শারদীয় উৎসবের আমেজ চলছে।

উচু-নিচুর বিভেদ ভুলে সমাজের সকল স্তরের মানুষকে একত্র করে মহা-মিলন হয় বলে এ পূজাকে বলা হয় সার্বজনীন পূজা। আর শরৎকালে হয় বলে বলা হয় শারদীয় উৎসব। আর দূর্গাপূজাকে সামনে রেখে সদর উপজেলার ১৭২ টি মন্ডপের পূজা উদযাপন কমিটি ব্যস্ত সময় পার করছে। কোন কোন মন্ডপে প্রতিমা তৈরির পাশাপাশি সাজসজ্জার প্রস্ততি ও চলছে।

আগামী ৭ অক্টোবর থেকে ৫ দিনব্যাপী সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা শুরু হবে। স্থানীয় কারিগর ছাড়াও বিভিন্ন স্থান থেকে কারিগররা এখানে এসে তৈরি করছে মাটির প্রতিমা।
প্রতিটি পূজামন্ডপের জন্য তৈরি করা হচ্ছে দূর্গা, শরস্বতী, কার্তিক, গণেশ, অসুর, সিংহ, মহিষ, পেচা, হাঁস, সর্পসহ প্রায় ১২টি প্রতিমা।

হিন্দু সম্প্রদায়ের দূর্গতিনাশীনী দূর্গাদেবীকে বরণ করে নিতে মন্ডপে প্রতিমা তৈরির কাজ, সাজসজ্জার কাজ চলছে। ঢাক, ঢোল বাদ্যকাররা বাদ্যযন্ত্র ঠিকঠাক করে নিচ্ছে। পাশাপাশি প্রতিমা শিল্পীরাও মহাব্যস্ত প্রতিমা তৈরিতে। সেই সাথে ব্যস্ত এর আকারিগররাও। মূর্তি গড়া শেষে রংতুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হবে প্রতিমা।

দেবীকে স্বাগত জানাতে সর্বত্র আনন্দঘন পরিবেশ বিরাজ করছে। হিন্দু সম্প্রদায়ের শিশু , নারী-পুরুষসহ সব বয়সী মানুষ এ শারদীয় উৎসবকে স্বার্থক করতে প্রহর গুনছে। সব মিলিয়ে ব্যাপক প্রস্ততি চলছে প্রতিটি পূজামন্ডপে।

জেলার পূজা উদযাপন কমিটির সভাপতি অরুনাংশু দত্ত টিটো জানান, এবার সদর উপজেলায় ১৭২ টি মন্ডপে পূজা উৎসবের আয়োজন করা হয়েছে



মন্তব্য চালু নেই