মেইন ম্যেনু

৬ বছর ধরে জিপিএ-৫ এ এগিয়ে ছেলেরা

টানা ৬ বছর ধরে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফলে মেয়েদের তুলনায় জিপিএ-৫ এ এগিয়ে রয়েছে ছেলেরা। এবছর ৫৩ হাজার ৪৮৮ ছাত্র এবং ৫১ হাজার ২৭৩ ছাত্রী জিপিএ ৫ পেয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেন। এসময় শিক্ষা বোর্ড ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত ৬ বছরের ফলাফল বিশ্লেষণ করে জানা গেছে, গত বছর ৫৭ হাজার ৭২৭ জন ছেলে ও ৫২ হাজার ৩৪ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছিল। ২০১৫ সালে ৬০ হাজার ৩৭০ জন ছাত্র ও ৫১ হাজার ৫৩১ জন ছাত্রী, ২০১৪ সালে ৭৭ হাজার ৫৫১ ছাত্র ও ৬৪ হাজার ৭২৫ ছাত্রী, ২০১৩ সালে ৫২ হাজার ৩৯২ ছাত্র ও ৩৮ হাজার ৮৩৪ ছাত্রী এবং ২০১১ সালে ৪৫ হাজার ৮৬০ ছাত্র ও ৩০ হাজার ৮৮৯ ছাত্রী জিপিএ-৫ পেয়েছিল।

ফল প্রকাশের পর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, গতবারের চেয়ে এ বছর পাসের হার কম। ছেলেদের তুলনায় মেয়েদের পাসের হার বেশি। তবে জিপিএ ছেলেরাই বেশি পেয়েছে।

এ বছর মোট পাস করেছে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে এক লাখ চার হাজার ৭৬১ জন। ১০টি সাধারণ শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন।






মন্তব্য চালু নেই