মেইন ম্যেনু

জবির ভর্তিতেও সুযোগ ‘একবার’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মতো জগন্নাথ বিশ্ববিদ্যালয়েও (জবি) ভর্তিচ্ছুকরা ‘একবার’ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেতে যাচ্ছেন।

এর আগে উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা জবিতে দুইবার ভর্তি পরীক্ষায় অংশগ নেয়ার সুযোগ পেতেন।

তবে প্রস্তুতি বৈষম্য, জালিয়াতি ও আসন খালি থাকা, কোচিং সেন্টারগুলোর দৌরাত্মসহ নানা কারণে ২০১৫-১৬ শিক্ষবর্ষ থেকে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার সুযোগ একবারই দিতে চান জবি কর্তৃপক্ষ।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একবার নীতির ঘোষণা দেয়। ঢাবির পাশাপাশি জবি কর্তৃপক্ষও একবার নীতি অবলম্বন করতে যাচ্ছে বলে জানা গেছে।

জবি ভিসি ড. মিজানুর রহমান বাংলামেইলকে বলেন, ‘দু’বার পরীক্ষার সুযোগ থাকলে শিক্ষার্থীদের প্রস্তুতিতে বৈষম্য থাকে। যারা দ্বিতীয়বার পরীক্ষা দিচ্ছে তারা প্রস্তুতির জন্য এক বছর বেশি সময় পায়। কিন্তু প্রথমবার যারা পরীক্ষা দেয় তারা প্রস্তুতির জন্য সময় পায় মাত্র তিনমাস।’

এদিকে প্রথমবার ‘পছন্দের বিষয়’ না পাওয়ায় আরো ভালো প্রস্তুতি নিয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার আশায় সুযোগ পেয়েও ভর্তি হন না টিকে যাওয়াদের একাংশ।
এতে প্রতিটি বিভাগে আসন খালি খেকে যায়।

আবার ভর্তি হয়েও অনেক শিক্ষার্থী ক্লাসে আসেন না। দ্বিতীয়বারের জন্য প্রস্তুতি নেয়া শুরু করেন তারা। এতে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতিতে থেকে যায় বৈষম্য। এসব সমস্যা নিরসনের উদ্দেশ্যে ভর্তি পরীক্ষার্থীদের একবারই সুযোগ দেয়া হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ভর্তি পরীক্ষায় একবার সুযোগের বিষয়ে ইতিমধ্যে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। চলতি বছর ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগেই  এ ব্যাপারে চূড়ান্ত ঘোষণা দেয়া হবে।






মন্তব্য চালু নেই