মেইন ম্যেনু

জঙ্গি আস্তানার মালিক কে এই উস্তার আলী?

আতিয়া মহল। পাঁচ তলা ও চার তলা দুটি ভবনের সমন্বয়ে এই মহলটি জঙ্গিদের আস্তানার কারণে এখন দেশ ছাড়িয়ে বিশ্বব্যাপী ‘পরিচিতি’ পেয়ে গেছে। এ মহলেই সেনাবাহিনীর প্যারা-কমান্ডোদের অভিযানে নিহত হয়েছে চার জঙ্গি। তন্মধ্যে তিন জন পুরুষ, একজন মহিলা।

আলোচিত এই আতিয়া মহলের মালিক একজন সাবেক সরকারি কর্মকর্তা। তার নাম উস্তার আলী। রাজনৈতিকভাবে তিনি বিএনপি মতাদর্শে বিশ্বাসী বলে জানা গেছে। তার রয়েছে বিশাল বিত্তবৈভব।

অনুসন্ধানে উস্তার আলী সম্পর্কে জানা গেছে বেশ কিছু তথ্য।

সিলেট নগরীর দক্ষিণ সুরমার শিববাড়ি পাঠানাপাড়ায় অবস্থান আতিয়া মহলের। ভবনটির মালিক উস্তার আলী (৬৫)। সিলেট আমদানি-রপ্তানি অফিসে ক্লার্ক হিসেবে চাকরি শুরু করেছিলেন তিনি। প্রশাসনিক কর্মকর্তা হিসেবে গেছেন অবসরে।

উস্তার আলীর স্ত্রীর নাম আতিয়া বেগম। এই আতিয়ার নামেই নামকরণ করা হয় ‘আতিয়া মহল’। প্রায় চার বছর আগে এ মহল নির্মাণ করেন উস্তার আলী। সিলেটের গোলাপগঞ্জে বিয়ে করা উস্তার আলীর রয়েছে পাঁচ ছেলে ও দুই মেয়ে। তার বড় ছেলে ইকবাল আলী পেশায় চিকিৎসক। আরেকজন কয়লা ব্যবসায়ী, একজন সিলেট নগরীর পূর্ব জিন্দাবাজারে আতিয়া ট্রাভেলসে বসেন, বাকি দুই ছেলে পড়ালেখা করছে। মেয়ে দুজন বিবাহিতা।

আতিয়া মহলের পাশেই আরেকটি এক তলা বাড়িতে পরিবারসহ থাকেন উস্তার আলী। এর পাশে তিন তলা আরেকটি ভবন আছে তার। এছাড়া সিলেট নগরীর উপশহরে তার তিন তলা একটি ভবন রয়েছে, আছে কয়েকটি দোকানঘরও। বাসা-বাড়ি ছাড়াও বেশ কয়েক কোটি টাকার ভূসম্পত্তি রয়েছে উস্তার আলীর।

স্থানীয়রা জানান, শিববাড়ি এলাকায় শিক্ষানুরাগী ও দানশীল ব্যক্তি হিসেবে পরিচিতি আছে উস্তার আলীর। এলাকায় বিচার-শালিসেও ডাক পড়ে তার।

রাজনৈতিকভাবে তিনি বিএনপির মতাদর্শে বিশ্বাসী। তবে স্থানীয় আওয়ামী লীগসহ সব রাজনৈতিক দলগুলোর নেতাকর্মীদের সঙ্গেই তার সুসম্পর্ক রয়েছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার গভীর রাতে সিলেটে দক্ষিণ সুরমা শিববাড়ি এলাকার আতিয়া মহল নামে পাঁচ তলা জঙ্গি আস্তানা সন্দেহে ঘেরাও করে পুলিশ। শনিবার ওই বাড়িতে অভিযান চালায় সেনাবাহিনীর কমান্ডো দল। এই ঘটনার পর থেকেই বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে আলোচিত এই আতিয়া মহল।






মন্তব্য চালু নেই