মেইন ম্যেনু

‘জঙ্গি’ অয়নের তথ্যেই হামলা হতো ব্লগারদের ওপর

নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার-আল-ইসলামের (আনসারুল্লাহ বাংলা টিম) তথ্যপ্রযুক্তি (আইটি) শাখার প্রধান আশফাক-উর-রহমান ওরফে অয়নের চুরি করা তথ্যে হামলা হতো ব্লগারদের ওপর। তার দেয়া তথ্যেই ব্লগার রাজিব হায়দার, লেখক অভিজিৎ রায়সহ বেশ কয়েকটি চাঞ্চল্যকর হত্যাকাণ্ড ঘটায় জঙ্গিরা।

সোমবার ( ১ মে) রাতে ঢাকার ভাটারা এলাকা থেকে গ্রেপ্তারের পর অয়নকে জিজ্ঞাসাবাদ শেষে এসব তথ্য জানায় পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

গ্রেপ্তার অয়ন আরিফ বা অনীক নামেও পরিচিত ছিলেন। তিনি আনসারুল্লাহ বাংলা টিমের বহুল আলোচিত মেজর জিয়ার ঘনিষ্ঠ সহযোগী বলে দাবি পুলিশের। অয়ন ব্লগারদের অ্যাকাউন্ট হ্যাক করে তাদের সম্পর্কে তথ্য সংগ্রহ করতেন। পরে ওই ব্লগারদের ওপর হামলা করা হতো।

পুলিশ আরো জানিয়েছে, মেজর জিয়ার অধীনে ও পরিচালনায় রাজধানীর উত্তরায় ও পল্লবীর কালাপানি এলাকায় নাস্তিক ব্লগার হত্যা সংক্রান্ত বিভিন্ন প্রশিক্ষণে অংশ নিয়েছিলেন অয়ন। পরবর্তীতে আনসারুল্লাহ বাংলা টিমের সামরিক বিভাগের আইটি শাখার প্রধান হিসেবে নিযুক্ত হন। তিনি মূলত ব্লগারদের আইডি হ্যাকিংসহ তাদের সম্পর্কে বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করে টার্গেট চিহ্নিত করণের কাজে জড়িত ছিলেন। এছাড়া ওয়েব পেইজে ধর্মীয় উগ্রবাদ বক্তব্য সংবলিত বিভিন্ন লেখা অনুবাদ করে নিয়মিত ভাবে ওয়েব পেইজে আপলোড করতেন।

অয়ন ২০১৪ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স বিভাগে পড়ার আনসারুল্লাহ বাংলা টিমের সাংগঠনিক কার্যক্রম শুরু করেন। এরপর ২০১৫ সালে ওই সংগঠনের সামরিক বিভাগে যোগ দেন।






মন্তব্য চালু নেই