মেইন ম্যেনু

ঘর পরিষ্কারের কেমিক্যাল যৌনজীবনে প্রভাব ফেলে

আপনার যৌন চাহিদা কী দিন দিন কম হয়ে যাচ্ছে। তাহলে একবার ঘরের আনাচে কানাচে চোখ বুলিয়ে নিন। ঘর পরিষ্কার করার কোন কেমিক্যাল বা খুব নরম কোন খেলনা এর জন্য দায়ী হতে পারে।
এই বিষয়ে আমেরিকান সোসাইটি ফর রিপ্রোডাকটিভ মেডিসিন একটি গবেষণা করেছে। এতে দেখা গেছে, ঘর বাড়ি পরিষ্কার করতে যে ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয় তা যৌনজীবনের উপর গভীর প্রভাব ফেলে। এই একই ধরনের রাসায়নিক খেলনা তৈরি বা খাবারের প্যাকেট তৈরি করতেও ব্যবহার করা হয়।
প্লাস্টিকের তৈরি খেলনা বা এই ধরনের জিনিসগুলিকে আরও নরম বানাতে এতে থ্যালাটেস নামের এক ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়। এটি নারীদের প্রজনন ক্ষমতার উপর খারাপ প্রভাব ফেলে। এমনকি এই ধরনের কেমিক্যাল পুরুষদের যৌনক্ষমতাকে গুরুতরভাবে ক্ষতিগ্রস্থ করতে পারে।
থ্যালাটেস শরীরের ভেতরের হরমোনের ভারসাম্য নষ্ট করে দিতে পারে। এটি টেস্টোস্টেরনের তুলনায় ইস্ট্রোজেন হরমোনকে বেশি প্রভাবিত করে। এতে নারী ও পুরুষদের প্রজনন ক্ষমতা প্রভাবিত হয়।
এই কারণেই ভবিষ্যতে যখনই পরিষ্কারের কোন জিনিস কিনবেন বা প্লাস্টিকের খেলনা কিনবেন একবার ভেবে নেবেন। অনেক কোম্পানিই এমন দাবি করে যে, তাদের প্রোডাক্ট একেবারেই নন টক্সিক। কিন্তু আদতে এমন হওয়া সম্ভব নয়।





মন্তব্য চালু নেই