মেইন ম্যেনু

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

টঙ্গীর তুরাগ তীরে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে শুরু হয়েছে ৫২তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা। শুক্রবার ফজরের নামাজের পর দিল্লির মাওলানা মোহাম্মদ শামীমের আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। বয়ানের বাংলা তরজমা করেন বাংলাদেশের মাওলানা নূরুর রহমান। অর্ধশতাধিক দেশের কয়েক হাজার বিদেশি মেহমান ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ১৬টি জেলার মুসল্লিরা এই পর্বে অংশ নিচ্ছেন। দুপুরে অনুষ্ঠিত হবে বৃহত্তম জুম্মার নামাজ। জুম্মার নামাজে ইমামতি করবেন কাকরাইল মসজিদের ইমাম রবিউল হক।

ইজতেমার মূল বয়ান মঞ্চ থেকে জ্যেষ্ঠ মুরুব্বিরা আগত মুসুল্লিদের উদ্দেশ্যে বিভিন্ন ভাষায় আল্লাহ ও তাঁর রাসুলের নির্দেশিত ইসলামি বিধানের উপর দিক নির্দেশনামূলক গুরুত্বপূর্ণ বয়ান করছেন। দ্বিতীয় পর্বে দেশের ১৬টি জেলা থেকে আগত মুসুল্লিরা ২৯টি খিত্তায় অবস্থান করে ভোর থেকেই বয়ান শুনছেন। দ্বীন ও আখেরাতের পাথেয় সংগ্রহ করতেই ইজতেমায় আসছেন বলে জানিয়েছেন আগত মুসুল্লিরা।

ইজতেমার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্ত আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের ছয় হাজার সদস্য মোতায়েন ও পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে বলে জানিয়েছে পুলিশ প্রশাসন।

দুপুর দেড়টার দিকে অনুষ্ঠিত হবে জুম্মার নামাজ। এ উপলক্ষে ইজতেমা ময়দানের আশেপাশের এলাকা থেকে মুসুল্লিরা আসছেন দলে দলে। বাস, ট্রাক, হালকা যানবাহন ছাড়াও অনেকে পাঁয়ে হেটে ইজতেমা ময়দানে আসছেন। সবার গন্তব্য এখন তুরাগমুখী।

আগামী ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার এবারের আসর। ১৯৬৭ সাল থেকে ১৬০ একর জমি বিস্তৃত ইজতেমা ময়দানে তাবলিগ জামাতের উদ্যোগে এ ধর্মীয় সমাবেশ হয়ে আসছে।






মন্তব্য চালু নেই