মেইন ম্যেনু

ফোর্বসের ১০০ ক্ষমতাধর নারী

সবচেয়ে ক্ষমতাধর মার্কেল, শেখ হাসিনা ৫৯তম

রাবরের মতো বিশ্বের ক্ষমতাধর এক শ’ নারীর তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন।

২০১৫ সালের এই তালিকায় শীর্ষস্থানে রয়েছেন জার্মানীর চ্যান্সেলর এ্যাঞ্জেলা মার্কেল। আর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা হয়েছেন ৫৯তম ক্ষমতাধর নারী। ফোর্বসের ওয়েবসাইটে এক প্রতিবেদনে মঙ্গলবার তালিকাটি প্রকাশ করা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, ফোর্বসের তালিকায় বিগত ১২ বছরে এবার নিয়ে ১০ বার জায়গা করে নিলেন এ্যাঞ্জেলা মার্কেল। ১০ বারের মধ্যে ৯ বারই তিনি প্রথম স্থান দখল করেছেন।

দ্বিতীয় অবস্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী সিনেটর হিলারি ক্লিনটন। যিনি ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে যাচ্ছেন।

ফর্বস ১০০ ক্ষমতাধর নারীফোর্বসের ক্ষমতাধর নারীর তালিকায় এবার নতুন মুখ রয়েছে ১৯টি।

এই তালিকায় শেখ হাসিনা অবস্থান করছেন ৫৯তম আসনে। হাসিনার পরিচিতি-তে ফোর্বস লিখেছে, ‘১৯৮১ সাল থেকে তিনি (শেখ হাসিনা) ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রধান নেতা হিসেবে আছেন। তার বাবা শেখ মুজিবুর রহমান ছিলেন বাংলাদেশের প্রথম প্রেসিডেন্ট। যিনি ১৯৭৫ সালে গুপ্তহত্যার শিকার হন।’ফোর্বস আরও লিখেছে, ‘পাকিস্তান থেকে বাংলাদেশ আলাদা হয়ে যাওয়ার সময় একাত্তরের মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত আবদুল কাদের মোল্লাকে জাতিসংঘের বাধা সত্ত্বেও ডিসেম্বরে (২০১৪) ফাঁসিতে ঝুলায় হাসিনা সরকার।’

শীর্ষ দশে থাকা বাকি নারীরা হচ্ছেন যথাক্রমে মেলিন্ডা গেটস, জেনেট ইয়েলেন, ম্যারি বারা, ক্রিস্টিন লাগার্দ, দিলমা রউসেফ, শেরিল স্যান্ডবার্গ, সুসান উজসিসকি এবং মিশেল ওবামা। এবারের তালিকায় মোট ১৯ জন নতুন নারী যুক্ত হয়েছেন। এছাড়া তালিকায় ১১ নম্বরে আছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হু, অপরা উইনফ্রে ১২ নম্বরে এবং অ্যাঞ্জেলিনা জোলি ৫৪ নম্বরে।





মন্তব্য চালু নেই