মেইন ম্যেনু

একুশের প্রথম প্রহরে থাকবেন নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী

ভাষা শহীদদের প্রতি সন্মান জানাতে বাংলাদেশের আমন্ত্রণে ঢাকায় এসেছেন নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী বোর্গ ব্রেন্ডে।

সোমবার সকালে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি।

এ সময় তাকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপাক্ষিক ও কনস্যুলার) কামরুল আহসান। এ সময় নরওয়ে দূতাবাসের অ্যাম্বাসেডর মো. গোলাম সারওয়ার উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, দুদিনের রাষ্ট্রীয় সফরে বোর্গ ব্রেন্ডে বাংলাদেশে এসেছেন। তার সফরের উল্লেখযোগ্য দিক হচ্ছে- তিনি বাংলাদেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন।

মন্ত্রণালয় সূত্র আরো জানায়, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতি আগ্রহ থাকায় নরওয়ের পররাষ্ট্রমন্ত্রীকে ভাষা শহীদদের এ রাষ্ট্রীয় অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানের অংশ হিসেবে একুশের প্রথম প্রহরে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী শহীদ মিনারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন।

এ সফরে বোর্গ ব্রেন্ডে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন বলে জানা গেছে।

জানা গেছে, বোর্গ ব্রেন্ডের তিন দিনের সফরে বাংলাদেশে আসার কথা ছিল। কিন্তু শেষ সময়ে এসে সফর সংক্ষিপ্ত করে দুদিন করা হয়। সফর শেষে আগামীকাল মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা ত্যাগ করবেন বোর্গ ব্রেন্ডে।

প্রসঙ্গত, বাঙালির ভাষা অধিকার আদায়ের দিন ২১ ফেব্রুয়ারি এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত। ইউনেস্কোর উদ‌্যোগে তা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে।






মন্তব্য চালু নেই