মেইন ম্যেনু

উপকূলবাসীকে বাঁচাতে বেড়িবাঁধ নির্মাণের দাবিতে সমাবেশ ও মানববন্ধন

ভোলা ও কক্সবাজারসহ বাংলাদেশের উপকূলবাসীকে জোয়ারের প্লাবন থেকে রক্ষা করতে জরুরি ভিত্তিতে কংক্রিট ব্লক দিয়ে বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়েছে উপকূলীয় উন্নয়ন সংগঠন কোস্ট ট্রাস্ট।
শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে উপকূলীয় উন্নয়ন জোট সমূহের আয়োজনে ‘উপকূলবাসীর দিকে তাকান, প্লাবন ও নদী ভাঙনের ক্ষতি আর কত দিন?’ শীর্ষক সমাবেশ ও মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, ভোলা, কক্সবাজার, পটুয়াখালীসহ বাংলাদেশের উপকূলের অনেক এলাকা ইতোমধ্যে অস্বাভাবিক জোয়ারের পানি দ্বারা প্লাবিত হয়েছে। পূর্ণিমার প্রভাবে ভরা কটালের জোয়ার অস্বাভাবিক না হলেও এর প্লাবনে উপকূলজুড়ে পাঁচ লক্ষাধিক মানুষের বাস্তুচ্যুতি উদ্বেগের বিষয়। শুধু কক্সবাজার ও ভোলা জেলায় গত ৩-৪ দিন ধরে চুলা জ্বলেনি তিন লক্ষাধিক পরিবারে। উঁচু সড়ক ও বেড়িবাঁধের ওপর তারা এসে আশ্রয় নিয়েছে।
বক্তারা আরও বলেন, বিগত কয়েক মাস ধরে আমরা বাংলাদেশের উপকূলীয় উন্নয়ন সংগঠনসমূহ এ বিষয়ে লাগাতার প্রতিবাদ সমাবেশ ও সংবাদ সম্মেলন করেছি। উপকূলীয় সংসদ সদস্যদের প্রতি আমরা জাতীয় বাজেট ঘোষণার প্রাক্কালে খোলা চিঠি দিয়েছি, যাতে তারা বাজেটে এ বিষয়ে বরাদ্দ চাইতে পারেন। কিন্তু উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, এ বিষয়ে আমরা সরকারের মনোযোগ আকর্ষণ করতে পারছি না।
উপকূলীয় জনমানুষের সীমাহীন দুর্ভোগের কথা চিন্তা করে সরকার ও নীতিনীর্ধারকরা বিশেষ ব্যবস্থা নেয় সেই আহ্বানও জানান বক্তারা।
কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক মোস্তফা কামাল আকন্দের সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন- উন্নয়ন ধারা ট্রাস্টের আমিনুর রসুল বাবুল, নাদিম হোসেন খান, সোবাহান সরকার, আবুল হাসান প্রমুখ।






মন্তব্য চালু নেই