মেইন ম্যেনু

ঈদের পর ভোটার তালিকা হালনাগাদ শুরু : শাহ নেওয়াজ

নির্বাচন কমিশনার মোঃ শাহ নেওয়াজ বলেছেন, আসন্ন ঈদের পর সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হবে। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেয়া হচ্ছে।

রোববার নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

শাহ নেওয়াজ বলেন, ‘জাতীয় পরিচয়পত্র দেওয়ার জন্য এবার হালনাগাদে ১৫ বছর বয়স পর্যন্ত সব নাগরিকের তথ্য সংগ্রহ করা হবে। পর্যায়ক্রমে আরো কম বয়সীদেরও তথ্য সংগ্রহের উদ্যোগ নেবে ইসি। তবে ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় এসব নাগরিকের নাম চলে যাবে।’

তিনি বলেন, ‘সিটি করপোরেশন নির্বাচনসহ নানা কারণে এবার ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম একটু দেরিতে শুরু হচ্ছে। সেই অনুযায়ী প্রস্তুতিও নেয়া হচ্ছে।

এর আগে গত কমিশন বৈঠকে ১৫ বছর বয়সী দেশের সব নাগরিককে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নেয় ইসি।

এতে বলা হয়, যারা ১ জানুয়ারি ২০০০ সালের আগে জন্মগ্রহণ করেছেন তাদের তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। চলতি বছরের জুলাই থেকেই এই নাগরিকদের তথ্য সংগ্রহ করার সিদ্ধান্ত হয়েছে। এ জন্য তিন ধাপে তথ্য সংগ্রহ করা হবে। এতে ৭২ লাখ ১৫ হাজার নাগরিকের তথ্য সংগ্রহ করার পরিকল্পনা নিয়েছে সংস্থাটি।

নিবন্ধন কার্যক্রমে এবার ১৮ বছরের পাশাপাশি ১৫ থেকে ১৭ বছর বয়সী সব নাগরিকের তথ্য সংগ্রহ করবে ইসি।

এতে বয়স প্রমাণের জন্য শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিকের রেজিস্ট্রেশন কার্ড আমলে নেওয়া হবে, আর তা না থাকলে জন্ম সনদও বিবেচ্য হবে। এই নাগরিকরা ১৮ পূর্ণ হলে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবেন এবং ভোট দিতে পারবেন। এছাড়া পরবর্তী সময়ে শূন্য থেকে শুরু করে ১৫ বছরের কম বয়সী নাগরিকদেরও জাতীয় পরিচয়পত্র দেবে ইসি। এতে প্রথম ভাগে শূন্য থেকে ৬ মাস, দ্বিতীয় ভাগে ৬ মাস থেকে ৬ বছর বয়স পর্যন্ত, এরপর ৬ বছর থেকে ১২ বছর বয়সীদের আওতায় আনা হবে।

উল্লেখ্য, বর্তমানে ভোটার রয়েছে ৯ কোটি ৬২ লাখ ২৬ হাজার ৫৪২ জন।






মন্তব্য চালু নেই