মেইন ম্যেনু

আয়কর দিবস: লক্ষ্যমাত্রা দেড় লাখ হাজার কোটি টাকা

১৫ সেপ্টেম্বর সোমবার ‘আয়করে প্রবৃদ্ধি, দেশ ও দশের সমৃদ্ধি’ স্লোগান নিয়ে পালিত হচ্ছে সপ্তম জাতীয় আয়কর দিবস। এবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ১ লাখ ৪৯ হাজার কোটি টাকা। যেখানে গত ২০১৩-২০১৪ অর্থবছরে সংশোধিত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ২৫ হাজার কোটি টাকা। এই টাকার বিপরীতে ১ লাখ ২০ হাজার ৫১৩ কোটি টাকা আদায় হয়েছে। রাজস্ব আদায়ে ঘাটতি ছিল ৪ হাজার ৪৮৭ কোটি টাকা।

আয়কর দিবস উপলক্ষে এনবিআর সকাল ৮টায় সেগুনবাগিচা বোর্ডের ভবন থেকে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত এক র‌্যালির আয়োজন করেছে। এই র‌্যালিতে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এছাড়া তৃতীয়বারের মতো ২০১২-১৩ ও ২০১৩-১৪ অর্থবছরে সর্বোচ্চ আয়কর পরিশোধে সম্মাননা (ট্যাক্স কার্ড, ক্রেস্ট ও সনদপত্র) দেয়া হবে। জাতীয় পর্যায়ের মোট ৪০ ব্যক্তি ও প্রতিষ্ঠান এবং সিটি করপোরেশন ও জেলা পর্যায়ে ৩৬৩ ব্যক্তি-প্রতিষ্ঠানকে এ সম্মাননা দেয়া হবে। সম্প্রতি এনবিআর ৪০৩ ব্যক্তি-প্রতিষ্ঠানের নামের তালিকা সম্বলিত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

জাতীয় আয়কর দিবসে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় পর্যায়ে নির্বাচিত ৪০ ব্যক্তি-প্রতিষ্ঠানকে এ সম্মাননা তুলে দেবেন। একই দিন সিটি করপোরেশন ও জেলা পর্যায়ে ৩৬৩ ব্যক্তি-প্রতিষ্ঠানকেও সম্মাননা দেয়া হবে।

কর পরিশোধে সৎ করদাতাদের উৎসাহ ও ফাঁকিবাজ করদাতাদের আওতায় আনতে ২০১২ সালের ৩১ ডিসেম্বর ২০০৯-১০ অর্থবছরে সর্বোচ্চ আয়কর প্রদানের জন্য প্রথমবারের মতো এনবিআর এ সম্মাননা দেয়।

২০১৩-১৪ অর্থবছরে সর্বোচ্চ করদাতা প্রতিষ্ঠানগুলো হলো- শেভরন বাংলাদেশ ব্লক ১২ লিমিটেড, সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড, আমেরিকান লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, কর্ণফুলী ফার্টিলাইজার কম্পানি লিমিটেড, বড়পুকুরিয়া কয়লা মাইনিং কোম্পানি লিমিটেড, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক এনএ লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

২০১৩-১৪ অর্থবছরে জাতীয় পর্যায়ে সর্বোচ্চ আয়কর দাতাদের মধ্যে রয়েছেন- তাসমিয়া আবরীন, হাজি মো. কাউছ মিয়া, গোলাম দস্তগীর গাজী, ঢাকা কর অঞ্চল-৮ এর মোহাম্মদ ইউসুফ, লায়লা হোসেন, হোসনে আরা বেগম, রোবায়েত ফারজানা হোসেন, মিসেস খাজা তাজমহল, এম এ হায়দার হোসেন, মো. মোকছেদুল ইসলাম।

এদের মধ্যে এমএম আমজাদ হোসেন, মোহাম্মদ ইউসুফ, এমএ হায়দার হোসেন, লায়লা হোসেন, হোসনে আরা বেগম, রোবায়েত ফারজানা হোসেন এবং খাজা তাজমহল এটিআই লিমিটেডের প্রতিনিধি হিসেবে সম্মাননা পাবেন।

জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে আগামী ১৬-২২ সেপ্টেম্বর রাজধানীর অফিসার্স ক্লাবে জাতীয় আয়কর মেলা হবে। বিভাগীয় শহর ও জেলা শহরগুলোতে একই সময়ে এ মেলা অনুষ্ঠিত হবে।






মন্তব্য চালু নেই