মেইন ম্যেনু

আল্লাহর প্রিয় বান্দা হওয়ার আমল

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে ইরশাদ করেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম রয়েছে; যে ব্যক্তি আল্লাহ তাআলার এ গুণবাচক নামের জিকির করবে, সে জান্নাতে যাবে।’ তাছাড়া এ গুণবাচক নামগুলোর আলাদা আলাদা অনেক উপকার ও ফজিলত রয়েছে। আল্লাহ তাআলার একটি গুণবাচক নাম (اَلْكَبِيْرُ) ‘আল-কাবিরু’।

(اَلْكَبِيْرُ) ‘আল-কাবিরু’র অর্থ হলো সবচেয়ে বড়, যার নিকটেও কেউ নেই; তিনি ব্যতীত সব কিছুই ছোট; আসমান-জমিনের মহিমা ও গর্ব শুধুমাত্র তারই।’

আল্লাহর গুণবাচক নাম (اَلْكَبِيْرُ) ‘আল-কাবিরু’র জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-

উচ্চারণ : ‘আল-কাবিরু’
অর্থ : সবচেয়ে বড়, যার নিকটেও কেউ নেই; তিনি ব্যতীত সব কিছুই ছোট; আসমান-জমিনের মহিমা ও গর্ব শুধুমাত্র তারই’

আল্লাহর ‍গুণবাচক নাম (اَلْعَلِيُّ)-এর আমল

ফজিলত
>> যে ব্যক্তি সব সময় আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلْكَبِيْرُ) ‘আল-কাবিরু’ পাঠ করবে, ওই ব্যক্তি উচ্চ মর্যাদাসম্পন্ন হবে।
>> যে ব্যক্তি সব সময় আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلْكَبِيْرُ) ‘আল-কাবিরু’ পাঠ করবে, ওই ব্যক্তি অনেক বড় বুজুর্গ (আল্লাহ ওয়ালা) ব্যক্তি হিসেবে পরিগণিত হবে।

>> কোনো হাকিম বা প্রশাসক আল্লাহ তাআলার গুণবাচক মুবারক নাম (اَلْكَبِيْرُ) ‘আল-কাবিরু’ সব সময় পাঠ করলে জনগণের মধ্যে তার ভয়ভীতি সৃষ্টি হবে এবং সব কাজ সুষ্ঠুভাবে সম্পাদিত হবে।

পরিশেষে…
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ ছোট্ট আমলটি পাঠ করার মধ্য দিয়ে দুনিয়া ও আখেরাতের মর্যাদা লাভ, আল্লাহর প্রিয় বান্দা বা বুজুর্গ হওয়ার পাশাপাশি দেশ পরিচালনায় প্রশাসনিক কাজে আল্লাহর মদদ লাভের তাওফিক দান করুন। আমিন।






মন্তব্য চালু নেই