মেইন ম্যেনু

আবিষ্কৃত হয়েছে স্মৃতি ধরে রাখা এবং মুছে ফেলার যন্ত্র

অনেক মানুষকেই দেখা যায় কিছু মনে রাখতে পারছেন না। আবার কেউ কেউ মনে রাখতে পারছেন কিন্তু সেটা খুব বেশি সময়ের জন্য নয়। এই রূপ মানুষদের জন্য সুখবর। আর কষ্ট করে কোন কিছু মনে রাখতে হবে না।

বিজ্ঞানীরা এবার মস্তিষ্কে স্মৃতি ধরে রাখা ও মুছে ফেলার যন্ত্র আবিষ্কার করেছেন। এখন থেকে যখন ইচ্ছে তখন মস্তিষ্ক থেকে যাবতীয় স্মৃতি মুছে ফেলা যাবে, আবার ইচ্ছে হলেই তা ফিরিয়েও আনা যাবে। এমনই এক জটিল রসায়ন আবিষ্কার করেছে সুইজারল্যান্ডের একদল চিকিৎসাবিজ্ঞানী। আর এই যন্ত্রটির নাম দিয়েছে ‘মেমরি অ্যাসেম্বলিজ’। খবর ডেইলি মেইল।

খবরে বলা হয়, সুইজারল্যান্ডের ইকোলে পলিটেকনিক ফেডারেল ডি লুসানে (ইপিএফএল) বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দীর্ঘদিন ধরেই মস্তিষ্কের স্মৃতি ধরে রাখা ও মুছে যাওয়ার বিষয়টি নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছিলেন। তাদের মূল গবেষণার বিষয় ছিল, ঠিক কোন প্রক্রিয়ায় মস্তিষ্ক স্মৃতি জমা রাখে এবং ভুলে যায়।

বিজ্ঞানীদলের প্রধান উলফার্ম গার্স্টনার বলেন, আমরা গবেষণাটি মূলত ইঁদুরের ওপর চালিয়েছি। সেখানে দেখেছি ইঁদুর যখন ঘুমোচ্ছে, কীভাবে তার মস্তিষ্কের প্রক্রিয়াগুলোর পরিবর্তন হচ্ছে। আসলে এটি একটি জটিল প্রক্রিয়া। মস্তিষ্কে নিউরোনের প্রচুর নেটওয়ার্ক আছে। বহু সিনাপসি (এক ধরনের নার্ভাস সিস্টেম, যার মাধ্যমে নিউরোন ব্রেনে সিগন্যাল পাঠায়)-এর সঙ্গে ওই নেটওয়ার্কগুলো যুক্ত। এভাবে প্রত্যেকটি স্মৃতির অ্যাসেম্বলিজ তৈরি হয়।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই