আবুধাবীতে আহলে সুন্নাত যুব সংস্থা (আযুস)'র উদ্যেগে

মানবাধিকার প্রতিষ্ঠায় হযরত মুহাম্মদ (দ.)’র অবদান” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

আধুনিক বিশ্ব যখন আজ নানা মূখী সমস্যা জর্জরিত, মানবিকতা যখন লুন্ঠিত,প্রতিনিয়ত মানুষ জাতিতে-জাতিতে, দলে-দলে,বর্ণে-বর্ণে বিভিন্ন ইসুতে দাঙ্গা হাঙ্গামায় লিপ্ত, যে সময়ে মানবতা আজ বিপদগ্রস্ত তথা হুমকির মূখে, ঠিক এমনই মূহুর্তে আহলে সুন্নাত যুব সংস্থার আয়োজনে পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) ও ফাতেহা ইয়াজদাহুম উদযাপন উপলক্ষে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবীর এয়ার লাইন্স ব্যাংকুইট হলে “মানবাধিকার প্রতিষ্ঠায় হযরত মুহাম্মদ (দ.)’র অবদান” শীর্ষক সেমিনার সংস্থার যুগ্ম স¤পাদক এম গিয়াস উদ্দীন সিকদারের সঞ্চলনায় সংস্থার চেয়ারম্যান মুহাম্মদ আলী রেজার সভাপতিত্বে গত ১৩ ফেব্র“য়ারী শুক্রবার বাদ মাগরিব অনুষ্ঠিত হয়। এতে সেমিনারের মূল প্রবন্ধের উদ্ভোদন করেন উদ্ভোদক আল নূর ফাউন্ডশনের প্রেসিডেন্ট বিশিষ্ট ইসলামী চিন্তাবীদ ও সমাজসেবক ন আ ম বদরুদ্দীন সাহেব।

প্রধান অতিথি ছিলেন দুবাই বেলাল মসজিদের খতীব, আহলে সুন্নাত ওয়াল জামায়াতের বলিষ্ট কণ্ঠস্বর, ইসলামিক ব্যাক্তিত্ব হযরতুল আল্লামা মমতাজুল হক (মা.জি.আ.)।তিনি মানবাধিকার প্রতিষ্ঠায় রাসূলের অবদান কুরআন,সুন্নাহ ও ইতিহসের আলোকে তুলে ধরে বলেন বর্তমান বিশ্বে যে বিপর্যয় বিশেষত ইরাক,ফিলিস্তান,সিরিয়া,লেবানন তথা বাংলাদেশ সহ বিশ্বের রাজনৈতিক,সামাজিক বিপর্যয় অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য,নাগরিকের অধিকার প্রতিষ্ঠার জন্য যে নীতি বা সংবিধান অনুসরণ অনুকরন করতে হবে তা ১৪০০ পূর্বে রাসূল (দ.) বিশ্বের বুকে প্রতিষ্ঠা করেছেন। রাসূলের আদর্শ ব্যাতিত মানবাধিকার প্রতিষ্ঠা সম্ভব নয় মন্তব্য করে স্বীয় জীবন তথা পরিবার,সমাজ ও রাষ্ট্রের হক আদায়েরর প্রতি অনুগত থাকার তাগিদ দেন।

সেমিনারে প্রধান আলোচক হিসাবে আলোচনায় অংশ নেন বিশিষ্ট ইসলামী চিন্তাবীদ,লেখক ও সাংবাদিক মওলানা নূরুল আবছার তৈয়বী।বিশেষ অতিথি ছিলেন আ›জুমানে খোদ্দামূল মুসলেমীন আল আবীর শাখার সভাপতি বিশিষ্ট সংগঠক মওলানা আজাদুর রহমান আজাদ,সাংবাদিক এ এ মান্নান।

বিশেষ বক্তার বক্ত্যবে অংশ নেন আ›জুমানে খোদ্দামূল মুসলেমীন আল আবীর শাখার সহ-সভাপতি অনলবর্ষী বক্তা উদীয়মান রাজনীতিবীদ এম শফিকুল ইসলাম সিকদার। আরো অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাশেদুল ইসলাম,সাইফুল ইসলাম রুবেল, শাহীন নূর শাহীন সাংবাদিক জাহাঙ্গীর কবির বাপ্পী সহ অনেকে।অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন আলাউদ্দীন চৌধুরী মির্জা,মওলানা শফিউল আজম রেজবী,ফোরকান উদ্দীন জুয়েল, মুহাম্মদ সাজ্জাদ হোসেন,এহসানুল হক চৌধুরী, এমরান খান প্রমূখ নেতৃবৃন্দ।

বক্তারা মানবাধিকার প্রতিষ্ঠায় রাসূল (দ.)’র অবদান ও গুরুত্ব তুলে ধরে তা অনুসরণের মাধ্যমে মানবজীবনে শান্তি প্রতিষ্ঠার প্রতা আহ্বান জানান। পরিশেষে মিলাদ ও মোনাজাতের মাধ্যমে বিশ্ব ও মানবজাতীর শান্তি কামনা করা হয়।



মন্তব্য চালু নেই