ব্রাজিলের উদ্দেশে তথ্যমন্ত্রীর ঢাকা ত্যাগ

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ব্রাজিলের সাও পাওলোতে অনুষ্ঠেয় ইন্টারনেট প্রশাসনের ভবিষ্যৎ বিষয়ে বিশ্বময় বহুমুখী অংশীদারদের বৈঠক-নেটমান্ডিয়াল-এ যোগদানের জন্য গতরাতে ঢাকা ত্যাগ করেছেন।
বিশ্বব্যাপী ইন্টারনেট প্রশাসনের নীতির পরিবৃদ্ধি এবং ইন্টারনেট ইকোসিস্টেমের ভবিষ্যৎ উন্নয়নের পথনির্দেশ বিষয়ে প্রস্তাবনা নির্ধারণে আলোচনায় উদ্যোগী দেশ ও সংস্থার প্রতিনিধিদের নিয়ে ২৩-২৪ এপ্রিল, দু’দিনব্যাপী এই বৈঠকটি যৌথভাবে আয়োজন করেছে ব্রাজিল সরকারের ইন্টারনেট পরিচালনা কর্তৃপক্ষ এবং ওয়াননেট সংস্থা। বিশ্বের ৯০টি দেশের সরকার, সুশীল সমাজ, বেসরকারি খাত, একাডেমিয়া এবং কারিগরি কমিটির ১২শ’ প্রতিনিধি দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশ ব্রাজিলের সবচেয়ে বড়শহর সাও পাওলোতে নেটমান্ডিয়ালে মিলিত হবেন বলে জানিয়েছে নেটমান্ডিয়াল সূত্র । বাংলাদেশের পাঁচ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দলের নেতা তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু নেটমান্ডিয়ালের সরকারি উপদেষ্টা পরিষদ-এর সদস্য হিসেবে বৈঠকের উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেবেন বলে আশা করা হচ্ছে।
জাতিসংঘের ইন্টারনেট প্রশাসন ফোরাম-এর সংশ্লি¬ষ্টতায় ২০০৬ সালে বাংলাদেশে প্রতিষ্ঠিত বাংলাদেশ ইন্টারনেট প্রশাসন ফোরাম-বিআইজিএফ-এর সভাপতি হাসানুল হক ইনু দেশে-বিদেশে বিভিন্ন ফোরামে মানুষের জীবনযাত্রার মানোন্নয়ন ও মেধা বিকাশের লক্ষ্যে ইন্টারনেট প্রশাসনের উন্নয়ন নিয়ে গত অর্ধযুগ ধরে আলোচনা করেছেন। বিভিন্ন বক্তৃতায় বাংলাদেশের মানুষের জন্য ইন্টারনেটকে মৌলিক অধিকার হিসেবে গণ্য করার প্রস্তাব রেখেছেন তথ্যমন্ত্রী।
বাংলাদেশ প্রতিনিধিদলের অপর চার সদস্য হলেন সেন্টার ফর ই-পার্লামেন্ট রিসার্চ এর সভাপতি
ডঃ আকরাম হোসেন চৌধুরী, বাংলাদেশ এসোসিয়েশন অভ্ সফ্টওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস-এর সদস্য আফরোজা হক, বিআইজিএফ এর মহাসচিব মোহাম্মদ আব্দুল হক (এমএ হক অনু) এবং এশীয়-প্রশান্ত আঞ্চলিক বহুমুখী-অংশীদারদের ইন্টারনেট প্রশাসন বিষয়ক পরিচালনা গ্র“প-এর সদস্য এবং বাংলাদেশ এনজিওস নেটওয়র্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর প্রধান নির্বাহী এএইচএম বজলুর রহমান ।
তথ্যমন্ত্রীর আগামী ২৭ এপ্রিল দেশে পৌঁছানোর কথা রয়েছে।
ধারণা করা হচ্ছে, নেটমান্ডিয়াল বৈঠক বিশ্বময় ইন্টারনেট প্রশাসনের ভবিষ্যৎ নিয়ন্তা নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ইন্টারনেট সচেতন বিশ্ববাসীর অধিকাংশের দৃষ্টিই এখন এই বৈঠকের ফলাফলের দিকে নিবদ্ধ।



মন্তব্য চালু নেই