নাশকতায় বিএনপির কেবলই ‘শক্তিক্ষয়’ হয়েছে

আন্দোলনের নামে নাশকতায় বিএনপি কেবলই ‘শক্তিক্ষয়’ করেছে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভবিষ্যতে দলটি আর কখনো সরকার হটানোর কথা ভাবতে পারবে বলে তিনি মনে করেন না।

আন্দোলনের নামে যারা মানুষকে পুড়িয়ে মেরেছে, সেই অপরাধীদের খুঁজে বের করে বিচারের আওতায় আনতে আইনশৃঙ্খলাবাহিনীকে নির্দেশ দিয়েছেন তিনি।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে নাটোর ও ফেনী জেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।

গত ৫ জানুয়ারি থেকে তিন মাস ধরে বিএনপির অবরোধ-হরতালে নাশকতার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “খালেদা জিয়ার কী অর্জন হয়েছে সেটা আমার জানা নেই। জঘন্য কর্মকাণ্ড করেছেন উনি। মানুষকে এভাবে প্রতিপক্ষ করে, মানুষকে এভাবে কোনো রাজনৈতিক নেতা খুন করতে পারে? এটা আমিও ভাবতে পারি না। কারণ আমাদের রাজনৈতিক কর্মকাণ্ড জনগণের স্বার্থে।”

আন্দোলনের নামে নাশকতামূলক কর্মকাণ্ড চালিয়ে ‘বিএনপির শুধু শক্তিই ক্ষয় হয়েছে’ বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

বিএনপি নেত্রী খালেদা জিয়ার সমালোচনা করে তিনি বলেন, “জনগণকে খুন করে তার কী অর্জন? উনাকে কোর্টেও যেতে হয়েছে। সারেন্ডার করতে হয়েছে। আবার ঘরেও ফিরে যেতে হয়েছে। আওয়ামী লীগ কিন্তু বহাল তবিয়তেই আছে।

“আশা করি ভবিষ্যতে আর কোমরে এত জোর হবে না যে, আবার সরকার নামানোর কথা চিন্তা করতে পারবে।”

নির্বাচনের বর্ষপূর্তি ঘিরে রাজনৈতিক উত্তাপের মধ্যে ৩ জানুয়ারি গুলশানে নিজের কার্যালয়ে অবরুদ্ধ হন খালেদা জিয়া। পরে পুলিশ ব্যারিকেড সরিয়ে নিলেও তিনি কার্যালয়ে অবস্থান চালিয়ে যান।

এর মধ্যে বিশ্ব ইজতেমা ও এসএসসি পরীক্ষার কারণে হরতাল-অবরোধ প্রত্যাহারের আহ্বান জানানো হলেও তাতে সাড়া দেননি খালেদা। একুশে ফেব্রুয়ারি ও ২৬ মার্চে শ্রদ্ধা জানাতেও কার্যালয় থেকে বের হননি তিনি।

টানা কয়েকটি তারিখে আদালতে হাজিরা না দেওয়ায় খালেদার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। এরপরও তিনি নিজের অবস্থানে অনড় থাকেন।

শেষ পর্যন্ত ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের আয়োজন শুরু হলে বিএনপির কর্মসূচি শিথিল হয়। খালেদাও গত ৫ এপ্রিল আদালতে গিয়ে জামিন নিয়ে নিজের বাসায় ফিরে যান।

প্রশাসনের কর্মকর্তাদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, “জঙ্গিবাদ, সন্ত্রাসী কমর্কাণ্ড যারা করেছে, যারা মানুষ পুড়িয়ে হত্যা করেছে এবং প্রত্যেক এলাকায় যারা অপরাধে জড়িত, আইনশৃঙ্খলা বাহিনীকে বলব, তাদের খুঁজে খুঁজে বের করতে হবে, তাদের বিচার করতে হবে।”

দেশের মানুষের জানমালের নিরাপত্তার জন্যই ‘এ ধরনের অপরাধীদের’ শাস্তি হওয়া প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।



মন্তব্য চালু নেই