পোপ হওয়ার যোগ্য হলেন বাংলাদেশের রোজারিও

প্রথমবারের মত বাংলাদেশ থেকে পোপ হওয়ার যোগ্য হয়েছেন আর্চবিশপ প্যাট্রিক ডি’রোজারিও, সিএসসি। তাকে কার্ডিনাল হিসেবে ঘোষণা করা হয়েছে।

রোববার পোপ ফ্রান্সিস এক ঐতিহাসিক ঘোষণায় এ তথ্য জানান। একইসঙ্গে আরও ১৭জন আর্চবিশপকে কার্ডিনাল হিসেবে নাম ঘোষণা করেছেন তিনি।

এ ঘোষণার পর আনন্দ উৎসবে মেতে ওঠেছে বাংলাদেশের ক্যাথলিক সম্প্রদায়। আনন্দিত খ্রিস্টভক্তরা খবরটি ফেসবুকে শেয়ার দিয়ে জানান দিচ্ছেন তাদের উচ্ছাস।

নতুন কার্ডিনালকে শুভেচ্ছা জানিয়েছে বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশন।

সংগঠনের সভাপতি নির্মল রোজারিও বলেন, বাংলাদেশের জন্য এই সংবাদ অতি আনন্দের এবং গর্বের। এসোসিয়েশনের পক্ষ থেকে নতুন কার্ডিনালকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।

খ্রিষ্টান ক্যাথলিকদের মধ্যে পোপের পরেই কার্ডিনালদের স্থান। যারা কার্ডিনাল তারাই পরবর্তীতে পোপ হতে পারেন। পোপের সহকারী হিসেবে কার্ডিনালগণ পালকীয় সেবা দিয়ে থাকেন।

বরিশালের পাদ্রিশীবপুরে ১৯৪৩ খ্রিস্টাব্দের ১ অক্টোবর এক ক্যাথলিক পরিবারে জন্ম নেওয়া কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও পুরোহিত হন ১৯৭২ সালের ৮ জানুয়ারি।

তিনি ১২ সেপ্টেম্বর ১৯৯০, তৎকালিন নতুন ঘোষিত রাজশাহী ধর্মপ্রদেশের বিশপ হিসেবে অভিষিক্ত হন। চট্টগ্রামের বিশপ হিসেবে নিয়োগ পান ৩ ফেব্রুয়ারী, ১৯৯৫ এবং ঢাকার আর্চবিশপ হন ২৫ নভেম্বর ২০১০ খ্রিস্টাব্দে।

ভ্যাটিকান পোপ ফ্রান্সিস আগামী ২১ নভেম্বর নতুন কার্ডিনালদেরকে ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে স্বাগত জানাবেন।

বাংলাদেশ ছাড়াও আফ্রিকা, স্পেন, আমেরিকা, ব্রাজিল, ভেনেজুয়েলা, বিলগুউম, মরিশাস, ম্যাক্সিকো এবং পাপুয়া নিউগিনি থেকে এই ১৭জন কার্ডিনাল নিয়োগ পেয়েছেন।



মন্তব্য চালু নেই