জনপ্রিয় সার্চ ইন্ঞ্জিন ‘গুগলে’ কী কী ধরনের কাজ করা যায় ?

গুগল (Google) একটি জনপ্রিয় সার্চ ইন্ঞ্জিন । সহজেই এই সার্চ ইন্ঞ্জিন থেকে তথ্য খুঁজে পাওয়া যায় কারণ এটি দ্রুত গতির ও এর সংরক্ষিত ডাটাবেজ অনেক ব্যবহৃত্ । জেনে এটি কীভাবে কাজ করে বা কী ধরনের কাজ করতে পারে।

একই জাতীয় সাইট খোঁজা :

আপনি জানলেন যে গুগল এর মাধমে সহজেই জিনিসপত্র অনুসন্ধান করা যায় । অনুসন্ধান করে বাংল গান, ভিডিও ডাউনলোড করে একটি ওয়েব সাইট পেলেন fusionbd.com । এখন আপনার এই রকম আরও সাইট দরকার তখন আপনি গুগলের সাহায্য নিতে পারেন । সার্চ বক্স এ related:সাইট অ্যাড্রেস দিয়ে সার্চ এ ক্লিক করুন । যেমন, related:http://fusionbd.com

কোন অজানা ওয়ার্ডের বর্ণনা খোঁজা :

অনেক সময় কোন শব্দের বিস্তারিত জানার প্রয়োজন হয় । এর জন্য সার্চ বক্স এ define শব্দটি লিখলে গুগল শব্দটির বর্ণনা আপনার সামনে উপস্থাপন করবে । যেমন, define google লিখে সার্চ করুন ।

কোন ওয়েবসাইটের সংরক্ষিত সংস্করণ দেখা:

যদি কোন ওয়েবসাইট এরর হয়ে যায় বা না দেখা যায় তবে তা আপনি গুগলের সংরক্ষিত সংস্করণে দেখতে পারবেন । ধরুন আপনি projuktibarta দেখতে করতে পারছেন না, তখন গুগলে এ সার্চ দিন এইভাবে “cache:projuktibarta.com

হিসাব করুন যে কোন কিছু:

গুগলকে ক্যালকুলেটর হিসাবে ব্যবহার করতে পারেন । আপনি যা গননা করতে চান তা গুগলের সন্ধান বক্সে লিখুন । যেমন, 100*10%-10= লিখে সার্চ এ ক্লিক করুন ।

বিভিন্ন এককে রূপান্তর:

গুগল আপনার এ কঠিন কাজটি সহজেই করে দিতে পারে । গুগল দূরত্ব, দৈর্ঘ্য, প্রস্থ, আয়তন, সময় সহ বিভিন্ন এককের রূপান্তর করতে পারে । এর জন্য এই ভাবে গুগল অনুসন্ধান বাক্সে লিখুন 1 km to mile ।

স্থানীয় সময় জানা:

কোন শহরের সময় জানার দরকার লিখুন “time স্থানের নাম”। যেমন, আপনি new york এর সময় জানতে চান তাহলে লিখুন “time new york” ।

স্থানীয় আবহাওয়ার খবর:

স্থানীয় আবহাওয়া জানতে লিখুন এই ভাবে “weather jessore”

বিমানবন্দরে বিমানের অবস্থা জানতেঃ

গুগল অনুসন্ধান বাক্সে এয়ারলাইন ও ফ্লাইট নম্বর টাইপ করে আপনি বিমানের সময় জানটে পারবেন ।

ফাইল অনুসন্ধানের জন্যঃ

লিখুন “c tutorial filetype:pdf”। আপনি যে ফাইলটি পেতে চান c tutorial এর জায়গায় তার নাম লিখুন।

কোন শব্দের অনুবাদ:

প্রথমে translate এরপরে আপনার শব্দটি তারপর to এবং শেষে ভাষার নাম লিখে অনুসন্ধান করুন । যেমন, translate প্রযুক্তি to english লিখে সার্চ বক্স এ ক্লিক করুন ।

সূত্র : projuktibarta



মন্তব্য চালু নেই