গবেষকদের মতে যে কারণে সেলফি প্রেমীরা মানসিক রোগী !

সামাজিক যোগাযোগমাধ্যমে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় বিষয় সেলফি। ছবি তোলার ক্ষেত্রে সবাই এখন নিজেদের সেলফি তুলেই শেয়ার করেন। এমনকি গ্রুপ ছবিও এখন সেলফি হিসেবে তোলা হয়।

তবে সম্প্রতি যুক্তরাষ্ট্রের ওহিয়ো স্টেট ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, যে ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশি সেলফি পোস্ট করেন, তার মধ্যে নার্সিসিজম বা চূড়ান্ত আত্মপ্রেমের মতো মানসিক রোগের সম্ভাবনা বেশি। গবেষকরা দীর্ঘদিন ধরে সেলফি সংক্রান্ত গবেষণা করে সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

একটি মার্কিন জার্নালে প্রকাশিত গবেষকদের প্রতিবেদনটিতে বলা হয়েছে, ফেসবুক-ইন্সটাগ্রামের মতো সামাজিক যোগাযোগমাধ্যমে সেলফি পোস্ট করার প্রবণতা যাদের বেশি, তারা আসলে নার্সিসিজম-এর মতো মানসিক রোগে আক্রান্ত। রিপোর্টের আরও চাঞ্চল্যকর তথ্যটি হল, সেলফি পোস্ট করার আগে যারা বার বার ছবিটি এডিট করেন, তাদের মধ্যে নার্সিসিজম অতিমাত্রায় থাকার সম্ভাবনা রয়েছে।

গবেষক দলের প্রধান জেসে ফক্স বলেন, ‘নিজেকে ভালোবেসেই মানুষ সেলফি পোস্ট করে, এটা কোনো আশ্চর্যের নয়। কিন্তু যারা ঘন ঘন সেলফি পোস্ট করেন, তাদের মধ্যে নিজের শরীর ও নিজেকে প্রচণ্ড ভালোবাসার মতো মানসিক রোগ হওয়ার সম্ভাবনা বেশি থাকে।’

মনোবিদদের মতে, নার্সিসিজম আসলে একটি অসামাজিক ব্যধি। এই মানসিক রোগীরা সাধারণত, যে কোনো পরিবেশ বা পরিস্থিতিতেই সকলের সামনে নিজেকে আকর্ষণীয় করে তোলার চেষ্টা করতে থাকে। এই ধরনের ব্যক্তিদের কাছে অন্যান্য সকলেই তুচ্ছ ও খারাপ হয়। সর্বদাই একটা চোরা হীনমন্যতায় ভোগেন। ফলে অনেক সময় এই ব্যক্তিদের মধ্যে অসামাজিক কাজ করার প্রবণতা দেখা যায়।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া



মন্তব্য চালু নেই