কার্যকর হয়েছে মোবাইল ফোন ব্যবহারে বাড়তি খরচ

সংসদে বাজেট প্রস্তাবের দিন থেকেই কার্যকর হয়েছে মোবাইল ফোন ব্যবহারের ওপর বাড়তি খরচ। বৃহস্পতিবার রাতেই জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক এসআরও জারি করে টেলিকম কোম্পানিগুলোকে তা কার্যকরের নির্দেশনা দেয়। রাতেই ওই নির্দেশনা বাস্তবায়নে কাজ শুরু করেছে মোবাইল অপারেটরগুলো।

বৃহস্পতিবার ২০১৬-২০১৭ অর্থবছরে বাজেটে সিম বা রিমের মাধ্যমে সেবার উপর সম্পূরক শুল্ক ২ শতাংশ বাড়িয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

টেলিকম অপারেটরদের পক্ষ থেকে গ্রাহককে কোনো নোটিশ দেওয়া না হলেও মোবাইল ফোনে কথা বলা, ডেটা এসএমএস, এমএমএস এবং সব ধরনের ভ্যালু অ্যাডেড সার্ভিসের জন্য বাড়তি খরচ দিতে হচ্ছে বলে জানা গেছে।

গ্রাহক আগে যেখানে ১০০ টাকা খরচের পর ১৫ টাকা ভ্যাট দিতেন এখন এ ১১৫ টাকার ওপর গ্রাহককে আরও ৫ শতাংশ সম্পূরক শুল্ক দিতে হবে। ফলে তাকে আরও ৫ দশমিক ৭৫ টাকা বেশি খরচ করতে হবে। সঙ্গে ১ শতাংশ সারচার্জ যুক্ত হয়ে একশ টাকার সেবায় গ্রাহককে গুনতে হবে ১২১ দশমিক ৭৫ টাকা।

বর্তমানে দেশে ১৩ কোটি ২০ লাখ সক্রিয় মোবাইল ফোন সংযোগ এবং পাঁচ কোটি ৯৫ লাখ সংযোগে ইন্টারনেট ব্যবহারের পরিসংখ্যান তুলে ধরে অর্থমন্ত্রী জাতীয় সংসদে জানান, গত বাজেটে মোবাইল সিম ট্যাক্স ব্যাপক হারে কমানো হয়েছে। এ কারণে মোবাইল সিম বা রিম কার্ডের মাধ্যমে প্রদত্ত সেবার উপর বিদ্যমান তিন শতাংশ সম্পূরক শুল্ক বৃদ্ধি করে পাঁচ শতাংশ নির্ধারণের প্রস্তাব করছি। এই সেক্টরে রাজস্ব আয়ের পরিমাণ প্রায় ২৫ হাজার কোটি টাকা।



মন্তব্য চালু নেই