উড়াল সড়ক নির্মাণে বিশ্বব্যাংকের কাছে তিন প্রস্তাব

দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ৩টি এলিভেটেড এক্সপ্রেসওয়ে ( উড়াল সড়ক) নির্মাণের জন্য বিশ্বব্যাংকের কাছে সহায়তা চেয়ে প্রস্তাব দিয়েছে যোগাযোগ মন্ত্রণালয়। রোববার দুপুরে সচিবালয়ে যোগাযোগমন্ত্রীর সঙ্গে বিশ্বব্যাংকের একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করতে গেলে তিনি এ প্রস্তাব দেন। ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট কেইকো হোন্ডা প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন।

সাক্ষাৎ শেষে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, বিশ্বব্যাংকের সদিচ্ছা আছে বিভিন্ন প্রকল্পে অর্থ দেওয়ার। প্রতিনিধি দলটির সঙ্গে সাধারণ আলোচনা হয়েছে। তাদের কাছে ৩টি প্রস্তাব দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে চট্টগ্রামের সঙ্গে ঢাকার কানেক্টিভিটি বাড়াতে চার লেনের পাশাপাশি এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ। এয়ারপোর্ট থেকে সদরঘাট পর্যন্ত এবং  মানিকগঞ্জের সিংগাইর থেকে মুন্সিগঞ্জ পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পেও তাদের সহায়তা চাওয়া হয়েছে।

যোগাযোগমন্ত্রী আরো বলেন, এয়ারপোর্ট থেকে সদরঘাট পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পে সরাসরি অর্থায়ন করবে বিশ্বব্যাংক। এ প্রকল্পের সমীক্ষা শেষ হয়েছে। এখন বিশদ নকশা প্রণয়নের কাজ চলছে।

ওবায়দুল কাদের বলেন, অন্য দুইটি প্রকল্পে বিশ্বব্যাংক গ্যারান্টার হিসেবে থাকবে। এর মধ্যে ঢাকা-চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের জন্য একবার সম্ভাব্যতা যাচাই হয়েছে। আবারোও সেটি হবে।  এছাড়া  মানিকগঞ্জ-মুন্সিগঞ্জ প্রকল্পটি নতুন করে চিন্তা-ভাবনা করা হচ্ছে। এসব প্রকল্প বাস্তবায়ন হলে যোগোযোগের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন সূচিত হবে বলে আশাবাদ ওবায়দুল কাদেরের।



মন্তব্য চালু নেই