আবারও সুয়ারেজ-চেহল্লানি, ফের সুয়ারেজ-এভরা

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হচ্ছে স্প্যানিশ জায়ান্টা বার্সেলোনা ও ইতালি চ্যাম্পিয়ন জুভেন্টাস। এটি পুরনো খবর। নতুন খবর হচ্ছে, এই ম্যাচ ঘিরে একটি আলোচনা বেশ সরব হয়ে উঠেছে বৃহস্পতিবার। এমনি কি সামাজিক যোগাযোগের ম্যাধমগুলোতেও এই আলোচনা হয়ে উঠেছে মূল আকর্ষণ। চলছে নানান ব্যঙ্গ-বিদ্রুপ, কার্টুন ছবির পোস্টিংসহ অনেক কিছুই।

কি সেই আলোচনা, জানতে ইচ্ছে করছে? তাহলে শুনুন, আগামী ৬ জুন বার্লিনে অনুষ্ঠিতব্য ফাইনালটিতে বার্সা ও জুভেন্টাস যখন মুখোমুখি হবে, তখন দুই পুরনো শত্রুর সঙ্গে দেখা হয়ে যাবে বার্সার উরুগুইয়ান তারকা লুই সুয়ারেজ। এদের একজন ইতালির তারকা জিওরজিও চেহল্লানি, অন্যজন ফরাসি ফুটবল তারকা প্যাট্রিক এভরা।

গত বছর ব্রাজিল বিশ্বকাপ ফুটবলে উরুগুয়ে-ইতালি গ্রুপ পর্বের খেলায় চেহল্লানিকে কামড়ে দিয়েছিলেন সুয়ারেজ। এই জের ধরে এখনও আন্তর্জাতিক ফুটবলে নিষেধাজ্ঞা ভোগ করছেন তিনি। তবে পরবর্তীতে সুয়ারেজের প্রতি আর কোনো ক্ষোভ ধরে রাখেননি চেহল্লানি। বরং লঘু পাপে গুরু দণ্ড পেয়েছেন বলে সুয়ারেজ ও তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছিলেন এই ইতালিয়ান ফুটবলার।

তবে এরপর আর কোনো ম্যাচে তাদের দেখাও হয়নি। এবারের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল বার্লিনের মাঠে ফের দেখা হচ্ছে দুজনের। কেননা, চেহল্লানি জুভেন্টাসের রক্ষণভাগের অতন্দ্র প্রহরী। অন্যদিকে, সুয়ারেজ বার্সার আক্রমণ ভাগের অন্যতম সফল অস্ত্র। মাঠে তাই সুয়ারেজ-চেহল্লানির ফের দেখা হওয়ার ঘটনা বেশ কৌতুহলের জন্ম দিয়েছে বিশ্বের ফুটবল প্রেমীদের মনে।

এদিকে, ২০১১ সালে ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলে লিভারপুল-ম্যানচেস্টার ইউনাইটেড ম্যাচে ম্যানইউর ফরাসি তারকা এভরাকে বর্ণবাদী মন্তব্য করে সমালোচিত হয়েছিলেন লিভারপুলের হয়ে খেলা সুয়ারেজ। এর জন্যও তাকে নিষেধাজ্ঞার শাস্তি ভোগ করতে হয়েছিল।

তবে ওই ঘটনাকে আর মনে রাখতে চান না এভরা। বরং তিনি বলেছেন, ‘বার্লিনে সুয়াজের সঙ্গে দেখা হলে আন্তরিকভাবেই তার সঙ্গে করমর্দন করব আমি। তবে হ্যাঁ…মাঠের খেলায় তাকে এক বিন্দুও ছাড় দেব না।’



মন্তব্য চালু নেই