‘৮ বছরের মধ্যে ধসে পড়বে সমগ্র পৃথিবীর ইন্টারনেট ব্যবস্থা’

আর মাত্র ৮ বছর । কাউন্টডাউন শুরু হয়েছে এখন থেকেই । তারপরই ধসে পড়বে সমগ্র পৃথিবীর ইন্টারনেট ব্যবস্থা । এমনটাই আশঙ্কা করছেন বিজ্ঞানীরা ।

সমগ্র পৃথিবীর ইন্টারনেট ব্যবস্থা ভেঙ্গে পড়লে মানুষকে আবার ফিরে যেতে হবে চিঠিপত্রের দিনগুলোয় । বই পড়তে ছুটতে হবে লাইব্রেরিতে । সিনেমা হলে উপচে পড়বে মানুষের ঢল ।

ডাউনলোড শব্দটি বিদায় নেবে চিরতরে । সোশাল হওয়ার জন্যে আসতে হবে প্রকাশ্যে । বন্ধ ঘরে বসে, ল্যাপটপ কোলে সোশাল হওয়ার দিন এবার সত্যি সত্যি বন্ধ হতে চলেছে । যে হাতের মুঠোয় চলে এসেছিল গোটা পৃথিবীটাই, সে মুঠো খুলে পৃথিবীর মুক্তি হতে আর বেশি দিন নেই । কেননা, এসবের মূলে যে, সেই ইন্টারনেট নাকি পতনের মুখে হাঁটছে ।

ইন্টারনেটের আসন্ন পরিণতির কথা ভেবে চিন্তায় পড়ছে বিজ্ঞানকুল । সেই সঙ্গে ভাঁজ পড়েছে সাধারণ মানুষের কপালেও । ইন্টারনেট জীবনকে অনেক সহজ করে তুলেছে । সেই বস্তু যদিঅচিরেই বিদায় নেয়, জীবনটাও কঠিন হয়ে উঠবে যে !

বিজ্ঞানীরা পরীক্ষা করে বলছেন, যে সব কেবিল বা ফাইবার জরুরি তথ্য বহন করে পৌঁছে দেয় আমাদের ল্যাপটপে, ট্যাবলেটে বা স্মার্টফোনে তার আয়ু নাকি দম ফেলে দেবে ৮ বছরের মাথায় । তার জন্যই পতন ঘটবে ইন্টারনেটের । কারণ হিসেবে উঠে এসেছে ইন্টারনেটের অতিরিক্ত ব্যবহার । ওয়াইফাই জ়োন, 2G, 3G, 4G কানেকশনের রমরমা, ব্রডব্যান্ডের দাপাদাপি ও মাত্রাতিরিক্ত GB-র খরচ প্রাণ কেড়ে নিচ্ছে ইন্টারনেটেরই । তাকে মৃত্যুর কোলে ঠেলে দিচ্ছে ।



মন্তব্য চালু নেই