ভাঙ্গায় সবুজ বাংলা ও ভ্যান চালকদের মধ্যে দ্বন্দ, দূভোর্গে যাত্রীরা

ফরিদপুরের ভাঙ্গা উপজেলার মালীগ্রাম-কালামৃধা ফিডার সড়কে আধিপত্য বিস্তার ও সড়কে যানবাহন চলাচল নিয়ে দু’গ্রুপের শ্রমিকদের মধ্যে দ্বন্দের জেরে সড়কে কোন যানবাহন চলাচল না করায় দূরদূরান্ত হতে আগত যাত্রীরা চরম দূর্ভোগের মধ্যে পড়েছে। সোমবার সকালে মাদারীপুরে রাজৈরের সাথে সংযোগ রক্ষাকারী একমাত্র সড়কে কোন যানবাহন না থাকায় যাত্রীরা পড়েছে চরম বিপাকে।

এ নিয়ে আজিমনগরবাজার ও মালীগ্রাম বাসস্ট্যান্ড যথাক্রমে ভ্যানচালক ও সবুজ বাংলা শ্রমিকদের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। উভয় স্থানে দু’গ্রুপে শ্রমিকদের লাঠি সোটাসহ অবস্থান নেওয়ায় সংঘর্ষের আশংকায় থমথমে অবস্থা বিরাজ করছে। অপ্রীতিকর অবস্থা এড়াতে এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে। জানা গেছে মালীগ্রাম থেকে রাজৈর সংযোগকারী প্রায় ২০কি.মি সড়কে সবুজ বাংলা পরিবহনের পাশাপাশি অসংখ্য ভ্যান ও অটো রিক্সা চলাচল করে।

সোমবার সকালে কতিপয় অতি উৎসাহী সবুজ বাংলা পরিবহনের শ্রমিকরা সড়কে ভ্যান চলাচলে বাঁধা দেয় বলে ভ্যান চালকেরা অভিযোগ করে। এই নিয়ে উত্তেজনায় একপর্যায়ে সংঘর্ষে কয়েকজন ভ্যান চালক আহত হয়। এর জের ধরে ভ্যান চালকরাও সংঘবদ্ধ হয়ে সড়কের আজিমনগর বাজারে কয়েকজন সবুজ বাংলা শ্রমিককে লাঞ্জিত করে। পরে ভ্যান চালকরা আজিমনগর বাজারে ও সবুজবাংলা শ্রমিকরা মালীগ্রাম বাসস্টান্ড সংলগ্ন স্থানে লাঠিসোঠাসহ অবস্থান নেয়।

খবর পেয়ে ভাঙ্গা থানা পুলিশের একটি দল উক্ত স্থানে পৌছালে পরিস্থিতি শান্ত হয়। এ ব্যাপারে জনৈক ভ্যানচালক জাহাঙ্গীর মিয়া যানান, আমরা গরীব মানুষ পেটের দায়ে ২/৩কি.মি দূরে যাত্রী ও মালামাল পরিবহন করি। অথচ সবুজ বাংলা শ্রমিকরা আমাদের ভ্যান চলাচলে বাঁধা দেয়। তবে এ ব্যাপারে জনৈক সবুজ বাংলা যানবাহনের এক শ্রমিক জানান, সড়কে অসংখ্য ভ্যান চলাচল করে এতে আমাদের যানবাহন চলাচলে অনেক অসুবিধা হয়।

স্থানীয় মুক্তিযোদ্ধা কমান্ডার খন্দকার সফিউদ্দিন বাবু জানান, এক পক্ষ প্রভাব খাটিয়ে হতদরিদ্র ভ্যান শ্রমিকদের ভ্যান চালাতে বাঁধা দিচ্ছে, এটা হতে পারে না। সড়কে সবার অধিকার আছে। সবাই মিলেমিশে কাজ করলে কোন দ্বন্দ আসতে পারে না। এব্যাপারে সবুজ বাংলা পরিবহন ইউনিয়ন সভাপতি মিঞা ইমরান হোসেন খোকা বলেন, কয়েকজন শ্রমিককে ভ্যান চালকরা দ্বন্দের জেরে মারধর করেছে, তাই সাময়িক ভাবে যানবাহন বন্ধ রয়েছে। অচিরেই সমস্যা সমাধান হয়ে যান চলাচল স্বাভাবিক হবে।



মন্তব্য চালু নেই