‘সরকারকে জবাব দেবে জনগণ’

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) নেতারা বলেছেন, সরকারের ফ্যাসিবাদী প্রবণতা ক্রমশ বেড়েই চলেছে। সরকার কোন প্রতিবাদই আর সহ্য করতে পারছে না। হামলা-নির্যাতনের বিরুদ্ধে জনগণ ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তুলবে এবং সরকারকে সমুচিত জবাব দেবে।

রবিবার বিকেলে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম-সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ ও বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান এক বিবৃতিতে ছাত্র ইউনিয়নের ডিএমপি কার্যালয় ঘেরাও কর্মসূচিতে পুলিশের হামলায় সংগঠনের সভাপতি হাসান তারেকসহ কমপক্ষে ৩০ জন আহত ও ৬ জন নেতাকর্মীকে গ্রেফতারের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদের প্রেক্ষিতে এ কথা বলেন।

সিপিবি-বাসদের দাবি, ‘হামলা করে, নির্যাতন করে আন্দোলন দমন করতে চাইছে। গণদাবিকে অগ্রাহ্য করে, নির্যাতনের পথে গিয়ে কোন সরকারই বেশিদিন ক্ষমতায় টিকে থাকতে পারেনি।’

বিবৃতিতে দল দু’টির নেতারা বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্ষবরণ অনুষ্ঠানে পুলিশের সামনেই নির্যাতনকারীরা নারীদের ওপর নগ্নভাবে যৌন হামলা চালিয়েছিল। আর নিপীড়কদের প্রতিরোধ করতে গিয়ে ছাত্র ইউনিয়নের কয়েকজন নেতা আহত হয়েছিলেন। সচেতন মানুষ নিপীড়কদের গ্রেফতারের দাবিতে সোচ্চার হয়েছেন, কিন্তু সেই সব যৌন নিপীড়কদের গ্রেফতার ও বিচারের ব্যাপারে এখন পর্যন্ত সরকার কিছুই করেনি। আজকের হামলার মধ্য দিয়ে প্রমাণ হলো- নিপীড়করা নয়, নির্যাতনের প্রতিবাদকারীরাই এখন সরকারের টার্গেট।’

নেতৃবৃন্দ নারী নির্যাতনবিরোধী চলমান আন্দোলনকে আরও তীব্র করার জন্য ছাত্র-জনতার প্রতি উদাত্ত আহ্বান ও অবিলম্বে আটককৃত ছাত্র ইউনিয়ন নেতৃবৃন্দের মুক্তি দাবি করেন।

এদিকে সিপিবি-বাসদ কেন্দ্রীয় নেতৃবৃন্দ রবিবার দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আহত ছাত্র ইউনিয়ন নেতৃবৃন্দকে দেখতে যান। নেতাদের মধ্যে গিয়েছিলেন বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, সিপিবি সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ, সিপিবির প্রেসিডিয়াম সদস্য সাজ্জাদ জহির চন্দন, আহসান হাবিব লাবলু, বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ, সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য কাফি রতন, ডা. সাজেদুল হক রুবেল, জলি তালুকদার প্রমুখ।



মন্তব্য চালু নেই