আমার টা তো নাই !

আমার মা, আমার অহংকার। পৃথিবীর সবচেয়ে মধুর শব্দ মা। নিরাপদ আশ্রয় আর ভরসার স্থান। অনন্ত বিশ্বস্ততার জায়গা। কবির ভাষায় ‘মা কথাটি ছোট্ট অতি কিন্তু জেনো ভাই, ইহার চেয়ে নাম যে মধুর ত্রিভূবনে নাই।’

মা, আম্মা, মম, মাম্মি যে নামেই ডাকা হোক না কেন মায়ের মতো এতো মধুর ডাক আর কিই বা হতে পারে? তাছাড়া পৃথিবীতে মায়ের মতো আপনই বা কে হতে পারে? সেই মাকে স্মরণ করতেই প্রতি বছর পালিত হয় বিশ্ব মা দিবস বা ‘মাদারস ডে’। আজ ১০ মে বিশ্ব মা দিবস।

‘‘দশমাস দশদিন ধরে গর্ভে ধারণ/কষ্টের তীব্রতায় করেছে আমায় লালন/হঠাৎ কোথায় না বলে হারিয়ে গেল/ জন্মান্তরের বাঁধন কোথা হারালো/সবাই বলে ওই আকাশে লুকিয়ে আছে/ খুঁজে দেখ পাবে দূর নক্ষত্র মাঝে/ রাতের তারা আমায় কি তুই বলতে পারিস/কোথায় আছে, কেমন আছে মা/ ভোরের তারা রাতের তারা মাকে জানিয়ে দিস/ অনেক কেঁদেছি আর কাঁদতে পারি না….’’ গীতিকার ও সুরকার প্রিন্স মাহমুদের সুরে, কণ্ঠশিল্পী জেমস’র গাওয়া গানটি শুনে চোখের জলে বুক ভাসান ১১ দিন আগে মা হারা ‘আতাউর রহমান’। তিনি বলেন, ‘আজ খুব ইচ্ছে করছে, মায়ের জন্যে গিফট কিনতে, মাকে জড়িয়ে ধরে ভালাবাসার কথা বলতে। কিন্্তু মা আমার অনেক দূরে ‘না ফেরার দেশে’।

মাকে গভীর মমতায় স্মরণ করার দিন আজ। যদিও মাকে ভালবাসা জানাতে কোন দিন-ক্ষণের প্রয়োজন পড়ে না। তবুও মাকে ভালোবাসার দিন আজ। তাই মায়েই আমার পৃথিবী। আজ রোববার রাজশাহী একটি চায়ের দোকানে বোসে এক বড় ভায়ের সাথে কথা হলো মা দিবস নিয়ে, ভায়ের নাম আজম খান, আমার টা তো নাই। কয়ে তিন আগে মারা গেছে, থাকলে হয়তো আমি মা বলে জরিয়ে ধোরতাম। মায়ের জায়গায় শুধু মা। তার তুলো না মা। পৃথিবির কোন জিনিসের সাথে তার তুলোনা হয়না। বাড়িকে সবাই আছে শুধু মা নাই। মা থাকলে ‘আজ মা আমার মেয়ে, আর আমি তার বাবা হোতাম।

যারা ইতিমধ্যে মাকে হারিয়েছেন তারাও শ্রদ্ধা-ভালবাসায় আজ স্মরণ করবেন মাকে। কেউবা ভালোবাসা জানাবেন মায়ের কবরে, কেউবা খুঁজে ফিরবেন গানে ভিতর দিয়ে। যাদের মা মারা গেছে তাদের প্রতি রইলো গভীর ভালোবাসা, গভীর শ্রদ্ধা।



মন্তব্য চালু নেই