নবী নন্দিনী হযরত ফাতেমা (রাঃ) এর ঘটনা

বিয়ের সময় তাঁর জন্য একটি নতুন জামা তৈরি করা হয়েছিল। নতুন জামাটা তিনি যত্ন করে রেখে দিলেন আর পুরাতন জামা প্রায় সময় পরতেন। একদিনের ঘটনা। একজন ফকির এসে তাঁর কাছে একটি পুরাতন জামা চাইলেন। তখন হযরত ফাতেমা (রাঃ) চিন্তায় পড়ে গেলেন- কী নতুন জামাটা দিবেন, নাকি পুরাতনটা দিবেন? তিনি ভাবলেনঃ সে তো একটি পুরাতন জামা চেয়েছে। পুরাতন জামা দিলেই তো চলে। তারপর আবার ভাবলেনঃ মহান আল্লাহ তায়ালাপবিত্র কুরআনে বলেছেন,
لن تنالوا البر حتى تنفقوا مما تحبون
অর্থাৎ ”তোমরা কিছুতেই প্রকৃত কল্যাণ (নেকী) লাভ করতে পারবে না যে পর্যন্ত না তোমাদের প্রিয় বস্তু মহান আল্লাহর পথে ব্যয় করবে।” (সূরা আলে ইমরান, আয়াতঃ ৯২)

এ কথা মনে হতেই ফকিরকে তিনি নতুন জামাটা দিয়ে দিলেন। উপস্থিত মহিলারা বিস্মিত হয়ে বললেনঃ ফকির তো একটি পুরাতন জামা চেয়েছে। আপনি একটা পুরাতন জামা দিলেও পারতেন। নতুন শখের (পছন্দের) জামাটা দিলেন কেন? জবাবে হযরত ফাতেমা (রাঃ) বললেন, ফকির তো পুরাতন জামাই চেয়েছে। কিন্তু আমার কাছে এটা পছন্দ হয়নি যে, আমি নতুন জামা পরবো আর ফকিরকে দিব পুরাতন জামাটি। কারণ নতুন জামাটিই আমার কাছে বেশি প্রিয়। আর মহান আল্লাহর কাছে প্রিয় বস্তু দান না করলে যথার্থ প্রতিদান পাওয়া যায় না। তাই আমি ফকিরকে নতুন জামাটি দিয়েছি। সুবহানাল্লাহ!

এই হলো জান্নাতের নারীদের নেত্রী হযরত ফাতেমা (রাঃ) এর উদারতা ও দানশীলতা। মহান আল্লাহ তায়ালা আমাদের সবাইকে তাঁদের মতো উদার দানশীল চরিত্রের অধিকারী হওয়ার তাওফীক দান করুন। আমীন!

সূত্রঃ মুহাম্মদ ﷺ ও সাহাবীদের কাহিনী [ দা’ঈ ইলাল্লাহ ]



মন্তব্য চালু নেই