আপনার ভেতরে একটা ‘আলফা নারীসত্ত্বা’ আছে কি”

আধুনিক যুগে নারীরা বিভিন্ন ক্ষেত্রে মাথা উঁচু করে দাঁড়াচ্ছেন। প্রযুক্তিবিদ, রাজনীতিবিদ ইত্যাদি নানাভাবে এই মহিয়সী নারীদের পরিচয় তুলে ধরা হয়। কিন্তু তাদের আলফা, বেটা বা ওমেগা নারী কেন বলা হয় না? এই প্রশ্ন রেখেছেন ‘কারনাস ওয়াইফ অ্যান্ড সিতাস সিস্টার’ বইয়ের লেখক কবিতা কেন।

ভারতীয় মিথলজিতে আলফা নারীদের দেখা পাওয়া যেতে পারে দ্রৌপদিতে। চিত্রা ব্যানার্জি দিবাকারুনি এর ‘দ্য প্যালেস অব ইল্যুশনস’ বইয়ে দ্রৌপদীকে একজন আগ্রাসী গৃহিণী হিসাবে দেখানো হয়েছে। নির্বাসনে পাঠানো হলে তিনি পোশাকে প্রবাদতুল্য ছিলেন। মূলত ভারতীয় মিথলজিতে নারীরা সব সময় শক্তিশালী নারী রূপে আবির্ভূত হয়েছে।

লেখিকা আরো লিখেছেন, যখন আমি দ্রৌপদী, সীতা বা কুন্তীকে শক্তিমান বলে তুলে ধরি, তখন এমন সব নারী চরিত্র দেখি যারা তাদের ওপর চাপিয়ে দেওয়া সীমাবদ্ধতাকে টপকে গেছেন। কুন্তী এমন এক বিধবা যিনি তার সন্তানের অধিকারের জন্যে যুদ্ধ করে গেছেন। দ্রৌপদী প্রতিশোধের মাধ্যমে তার হারানো সত্ত্বা খুঁজে পেতে চেয়েছিলেন।

‘সিতাস রামায়ন’ এর লেখিকা সমিতা অর্নি মনে করেন, আধুনিক আলফা নারীরা অনেকটা দ্রৌপদীর মতো। শিক্ষিত এসব নারীরা তাদের জীবন এবং অধিকার বিষয়ে পুরো সচেতন। তারা নিজের মনের সঙ্গে কথা বলতে একটুও ভয় পান না।

অদ্ভুত বিষয় হলো, বহু পরিবারের মূল চালিকাশক্তি নারী হওয়ার পরও এমন এক সমাজ আমরা মেনে চলি যেখানে তার কোনো মূল্যায়ন নেই, বলেন সমিতা অর্নি। কিন্তু তার বাড়ির কাজের মেয়েটাকে ‘আলফা ওম্যান’ বলে মনে করেন সমিতা। ওই নারী তার নিজের ঘর-সংসার সামলে আবার অন্য একজনের বাড়ির কাজ গুছিয়ে দিয়ে তবেই নিজের বাড়ি ফেরেন।

একটি বিষয়ের পরিবর্তন হওয়া বলে মনে করেন কবিতা। তা হলো, টেবিলে নারীরা খাবার সাজিয়ে দেন। আর খাওয়া শেষে এঁটো বাসন সরানোর দায়িত্বটাও তার কাঁধে বর্তায়, এই পরিস্থিতির পরিবর্তন দরকার।

তাই বলে আলফা নারী বলতে যাদের বোঝানো হচ্ছে তারা যে আগ্রাসী তা নয়। এরা ধারণ ও লালন করতেও জানেন। এটা যুগে যুগে সব নারীর মধ্যে দেখা গেছে। বিশেষ করে আধুনিক নারীরা বাড়ির একটি দেওয়াল ভাঙার সাহস যেমন করেন, তেমনি তা ভাঙেন ঘরটাকে সৌন্দর্য প্রদানের জন্যে। পেশা এবং সাংসারিক জীবনের মধ্যে ভারসাম্য আনতে নারীদের সুযোগ দিতে হবে পুরুষদের। এতে করে নারীরা আরো বেশি সুযোগ্য এবং সুদক্ষ সিদ্ধান্ত নিয়ে দেখিয়ে দিতে পারবে।

তাই যারা আজ সমাজের নানা সীমাবদ্ধতার আটকে রয়েছেন, তাদের প্রত্যেকেরই উচিত ভেতরের আলফা নারীসত্ত্বাটাকে খুঁজে বের করা। তবেই আপনি এবং দ্রৌপদী একাকার হয়ে যাবেন।

সূত্র : ডিএনএ ইন্ডিয়া


মন্তব্য চালু নেই